Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা পশ্চিমে ফেব্রুয়ারি মাসে রেকর্ড ভ্যাট আদায়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ৬:২৮ পিএম

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট ফেব্রুয়ারি মাসে ভ্যাট আদায়ে রেকর্ড প্রবৃদ্ধি অর্জন করেছে। ২০১৮-১৯ অর্থবছরে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের এই ভ্যাট আদায়ের পরিমাণ ছিল ২০৮ কোটি টাকা। আগের অর্থবছরে (২০১৭-১৮) এর পরিমাণ ছিল ১৮১ কোটি টাকা। ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এ বছরে বাড়তি ভ্যাট আদায় হয়েছে ২৭ কোটি টাকা। এই মাসের ভ্যাট প্রবৃদ্ধির হার ১৫ শতাংশ। ঢাকা পশ্চিমের ২০১৮-১৯ অর্থবছরের এই প্রবৃদ্ধি সাম্প্রতিক সময়ের রেকর্ড। এছাড়া চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই ২০১৮ থেকে জানুয়ারি ২০১৯) গড়ে ভ্যাট আদায়ের প্রবৃদ্ধি ছিল ৯ শতাংশ। ২০১৯ সালের কেবল ফেব্রুয়ারি মাসে এই প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৫ শতাংশে।

মইনুল খান আরও জানান, এই প্রবৃদ্ধির অন্যতম কারণ হলো- ঢাকা পশ্চিমের আওতাধীন এলাকায় পাঁচটি স্পেশাল দল গঠন করে এনফোর্সমেন্ট কার্যক্রম পরিচালনা, অডিট কার্যক্রম জোরদার করা, রিটার্ন পরীক্ষা করা, ব্যবসায়ী সংগঠনদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপন করা এবং নিবিড় তদারকি বাড়ানো।

একই প্রক্রিয়ার মাধ্যমে ঢাকা বাণিজ্য মেলা ২০১৯-এ ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট ৩৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে। এনবিআরে এক অনুষ্ঠানের মাধ্যমে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রথম ১০ প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা হিসেবে বিশেষ সম্মাননাও দেওয়া হয়। ঢাকা পশ্চিম কর্তৃপক্ষ হয়রানিমুক্তভাবে এবং আইনি প্রক্রিয়া অনুসরণ করে যথাযথ ভ্যাট আদায়ে তৎপর রয়েছে বলেও জানান এই কমিশনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ