Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

মাদরাসা শিক্ষার্থীরা আদর্শ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন

কক্সবাজারে প্রফেসর ড. আহসান উল্লাহ

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার : | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

মাদরাসার শিক্ষার্থীরা আদর্শ জাতি ও দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে বলে মন্তব্য করেছেন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আহসান উল্লাহ (আহসান সাইয়েদ)।
তিনি বলেন, বর্তমানে মাদরাসা শিক্ষা অনেক উন্নত ও আধুনিক হয়েছে। আলেম তৈরির পাশাপাশি বড় স্কলার মাদরাসা থেকে সৃষ্টি হচ্ছে। মাদরাসা পড়ুয়ারা দেশের উন্নয়নে ভ‚মিকা রাখছেন। বর্তমান সরকারও মাদরাসা শিক্ষাকে আরো বেশি সময়োপযোগী ও উন্নত করতে আন্তরিকভাবে কাজ করছে।
গতকাল শনিবার সকালে কক্সবাজার জেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া উপজেলার খুটাখালী তমিজিয়া ইসলামিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন প্রফেসর ড. আহসান সাইয়েদ।
প্রাক্তন ছাত্র সংসদ ও মাদরাসা কর্তৃপক্ষের আয়োজনে প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম।
বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে সুবর্ণ জয়ন্তীর কর্মসূচি শুরু হয়। এই পর্বে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও মাদরাসা গভর্নিংবডির সভাপতি মুহাম্মদ আশরাফ হোসেন।
বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার জেলা শিক্ষা অফিসার মো. ছালেহ্ উদ্দিন চৌধুরী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মো. শিবলী নোমান, খুটাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ আব্দুর রহমান।
প্রথম অধিবেশনে স্বাগণ বক্তব্য রাখেন খুটাখালী তমিজিয়া ইসলামিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসা প্রিন্সিপাল মুহাম্মদ ওমর হামজা। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন প্রাক্তন ছাত্র সংসদের সভাপতি মাওলানা মো. নুরুল ইসলাম (জিগর)। এই অধিবেশনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ মমতাজ উদ্দিন কাদেরী। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার সহযোগী অধ্যাপক (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) মোহাম্মদ রহিম উদ্দিনসহ বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তি অধিবেশনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন