Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশাশুনিতে ভারতীয় কেমিক্যালযুক্ত নিম্নমানের চায়ে সয়লাব

জি এম মুজিবুর রহমান, আশাশুনি (সাতক্ষীরা) থেকে : | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আশাশুনি উপজেলার বিভিন্ন বাজার নিম্নমানের ভারতীয় কেমিক্যালযুক্ত চায়ে সয়লাব হয়ে গেছে। চোরাইপথে আসা এই চায়ের রমরমা ব্যবসা চলছে বাজারগুলোতে।
জানা গেছে, উপজেলার বুধহাটা, কাদাকাটি, গুনাকরকাটি, মহেশ্বরকাটি, গোলায়ডাঙ্গা, তেতুলিয়া, হাড়িভাঙ্গা বাজারসহ বিভিন্ন বাজারের মুদি দোকানগুলোতে এসকল নি¤œমানের চা প্যাকেট হরহামেশা বিক্রি হচ্ছে। দেশী চায়ের তুলনায় দাম অনেক কম হওয়ায় দোকানীরা বেশি লাভের আশায় ভারতীয় চা বিক্রি করছেন। এতে দেশী কোম্পানির চা বিক্রি যেমন কমে গেছে ও সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে, তেমনি নিম্নমানের চা পান করে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন বলে মনে করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
ভারতীয় কেমিক্যালযুক্ত নিম্নমানের ‘বাঘ মার্কা’ চা, ‘মহারাণী’ চা, ‘ভিআইপি’ চা, সুরমা চা’ ‘ইন্ডিয়া গেট’ চাসহ বিভিন্ন কোম্পানীর চা। এসকল ভারতীয় চা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে দেশের চা শিল্প ধ্বংস করতে মরিয়া হয়ে উঠেছে একটি চক্র। বাংলাদেশ সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে এবং বিএসটিআই এর অনুমোদনবিহীন এসব চায়ের গুণগত মান নির্ণয় ছাড়াই হরহামেশা বাজারজাত করা হচ্ছে। বাজারে এসকল ভারতীয় পণ্য সহজলভ্য হওয়ায় এবং অধিক লাভের আশায় চা দোকানিরা হরহামেশায় এসব চা তুলে দিচ্ছেন চা সেবীদের হাতে। অনেকের অভিযোগ, ভারত থেকে চোরাইপথে আসা এসব চা-পাতায় কেমিক্যালযুক্ত রং মেশানো থাকায় চায়ের রং গাঢ় হয়। এছাড়াও দেশী চায়ের তুলনায় এসকল ভারতীয় চায়ের দামও অনেক কম। এব্যাপারে জানতে চাইলে উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর জিএম গোলাম মোস্তফা বলেন, বিষয়টি জানা ছিলো না, তবে অতিদ্রæত সংশ্লিষ্ট বাজার থেকে এসকল ভারতীয় পণ্য অপসারণ এবং বিক্রেতার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল জানান, বাজার মনিটারিংসহ বিভিন্ন স্থানে অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিনিয়ত ভ্রাম্যমান আদালতে অভিযান অব্যাহত আছে। অতিদ্রæত এসকল অবৈধ পণ্য বিক্রেতাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ