Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

যক্ষ্মা রোগ নির্মূলে করণীয় নিয়ে আলোচনা সভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ৫:৪৯ পিএম | আপডেট : ৮:২৩ পিএম, ৩১ মার্চ, ২০১৯

সরকারের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি আয়োজনে গতকাল শনিবার রাতে রাজধানীর ঢাকা ক্লাবে ‘যক্ষ্মা রোগ নির্মূলে বহুমূখী উদ্যোগ : গণমাধ্যম, সরকারী ও বেসরকারী খাত সমূহের ভূমিকা’ বিষয়ক এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। ইউএসএআইডি চ্যালেঞ্জ টিবি বাংলাদেশ প্রকল্প এবং বাংলাদেশ হেল্থ রিপোর্টার্স ফোরামের যৌথ আয়োজনে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ব স্বাস্থ্য) মো. হাবিবুর রহমান খান, কান্ট্রি প্রজেক্ট ডাইরেক্টর (সিটিবি) ডা. অস্কার কর্ডন, আইআরডির কান্ট্রি ডাইরেক্টর ডা. তাপস রায়, বাংলাদেশ হেল্থ রিপোর্টার্স ফোরামের সভাপতি তৌফিক মারুফ ও সহ-সভাপতি নুরুল ইসলাম হাসিব। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক প্রফেসর ডা. সামিউল ইসলাম সাদীর সভাপতিত্বে অনুষ্ঠানে ন্যাশনাল টিউবারক্যুলোসিস কন্ট্রোল প্রোগ্রাম, এনটিপি-এর মনিটরিং এন্ড ইভাল্যুয়েশন এক্সপার্ট ডা. আহমাদুল হাসান খান সুমন ও চ্যালেঞ্জ টিবি (সিটিবি) প্রকল্পের পিপিএম এন্ড প্রাইভেট সেক্টর সিনিয়র এডভাইজার মেহেদি রেজা বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় স্বাস্থ্যসেবা গ্রহণে ইতিবাচক মানসিকতা তৈরী, রোগ নির্ণয় এবং সময়মত চিকিৎসার গ্রহণে সামাজিক সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে সবাই একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। একই সঙ্গে যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রমে জনসাধারণের আরো সক্রিয় সহায়তা প্রদানের ব্যবস্থা, বিনামূল্যে রোগীর চিকিৎসা সমাপ্তকরার ক্ষেত্র তৈরি, মানসম্মত সেবা প্রদান, ঘাটতি চিহ্নিতকরণ ও কর্মসূচিকে আরও শক্তিশালীকরণে আরো সক্রিয় ভূমিকার কথা বলেন বক্তারা।

আলোচনা অনুষ্ঠানের পর বাংলাদেশ হেলথ রিপোর্টাস ফোরামের আয়োজনে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ ফ্যামেলি নাইট ও বাউল সঙ্গীত পরিবেশনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিনার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ