Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা দাবি ঢাবি সাদা দলের

বিশ্ববিদ্যায় রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ৬:৩৬ পিএম

বিএনপি’র চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য তাকে বিশেষায়িত হাসপাতালে স্থানান্তর করাসহ তার নিঃশর্ত মুক্তির দাবিতে বিবৃতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিএনপি-জামাতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। আজ রবিবার সন্ধ্যায় সংগঠনটির আহ্বায়ক প্রফেসর ড. এ বি এম ওবায়দুল ইসলাম এ দাবি জানান। ঢাবি সাদা দলের বিবৃতিতে বলা হয়, ‘হয়রানিমূলক মিথ্যা মামলায় সাজা দিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে গত এক বছরেরও বেশি সময় ধরে কারাগারে আবদ্ধ করে রাখা এবং গুরুতর অসুস্থ সাবেক প্রধানমন্ত্রীর বিশেষায়িত হাসপাতালে সুচিকিৎসার ব্যবস্থা না করায় আমরা গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছি। বেগম খালেদা জিয়ার প্রতি এ নির্বতনমূলক আচরণের আমরা তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।’

খালেদা জিয়াকে চিকিৎসা থেকে বঞ্চিত করা মানবাধিকারের চরম লঙ্ঘণ উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বেগম খালেদা জিয়া এতটাই অসুস্থ্য যে, তিনি ঠিকমতো হুইল চেয়ারে পর্যন্ত বসতে পারছেন না। এতদসত্ত্বেও কারা কর্তৃপক্ষ তাঁর সুচিকিৎসার ব্যবস্থ্যা করছেন না। একজন বর্ষীয়ান নেত্রীকে সুচিকিৎসা থেকে বঞ্চিত করা মৌলিক মানবাধিকারের চরম লঙ্ঘন। আমরা মনে করি বেগম খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে উদাসীনতা দেখিয়ে সরকার একটি নিন্দনীয় ও কলঙ্কজনক দৃষ্টান্ত তৈরি করেছে। আমরা জানতে পেরেছি যে, গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়ার দ্রুত সুচিকিৎসার ব্যবস্থা না করা হলে তাঁর বড় রকমের শারীরিক ক্ষতির আশঙ্কা রয়েছে। এমনটি হোক এটি কারো কাম্য নয়। বিবৃতিতে খালেদ্ াজিয়ার বিরুদ্ধে করা মামলাকে মিথ্যা ও সাজানো উল্লেখ করে তার দ-াদেশ বাতিল করে দ্রুত নিঃশর্ত মুক্তি দাবি করা হয়।

বিবৃতিতে প্রফেসর ড. এ বি এম ওবায়দুল ইসলাম, প্রফেসর মো. লুৎফর রহমান, প্রফেসর ড. মোঃ মোর্শেদ হাসান খান, প্রফেসর ড. সদরুল আমিন, প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন খান, প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, প্রফেসর ড. মো. আবুল কালাম সরকার, প্রফেসর মো. আতাউর রহমান বিশ্বাস, প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম, প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম, প্রফেসর মুক্তার আলি, জনাব মো. আল আমিন, প্রফেসর ড. এ এস এম আমানুল্লাহ, প্রফেসর ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, প্রফেসর ড. মামুন আহমেদ, প্রফেসর ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, প্রফেসর ড. মোঃ মেহেদী মাসুদ, প্রফেসর ড. মো. নুরুল আমিন, জনাব ইসরাফিল প্রামাণিকসহ প্রায় ৫ শতাধিক শিক্ষকের নাম উল্লেখ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ