Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজেপিকে উৎখাতে বিবৃতি দিলেন শতাধিক চলচ্চিত্র ব্যক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ৭:১৬ পিএম

ভারতের কেন্দ্র থেকে ক্ষমতাসীন দল বিজেপিকে উৎখাত করতে উঠে পড়ে লেগেছে দেশটির প্রায় শতাধিক চলচ্চিত্র ব্যক্তি। আসন্ন লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-কে ভোট না দেওয়ার জন্য এক বিবৃতিতে দেশবাসীর কাছে আবেদন জানিয়েছেন তারা।
‘বিজেপি হটাও, গণতন্ত্র বাঁচাও’ শীর্ষক ওই বিবৃতিতে স্বাক্ষর করেছেন ভেত্রি মারান, আনন্দ পতবরধন, সনলকুমার শসীধরণ, সুদেভান, দীপা ধনরাজ, গুরবিন্দর সিং, পুষ্পেন্দ্র সিং, কবির সিং চৌধুরী, অঞ্জলি মন্তেরিও, প্রভীন মোর্চালে, দেবাশিস মাখিজা, আশিক আবু-এর মতো পরিচালক এবং এডিটর বিনা পাল-এর মতো ১০৩ জন চলচ্চিত্র ব্যক্তি। বিবৃতিতে বলা হয়েছে, আমাদের দেশ এখন সবচেয়ে কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যাচ্ছে। সাংস্কৃতিক ও ভৌগলিক বৈচিত্র্য থাকা সত্ত্বেও আমরা সবসময় একসাথে বাস করেছি। একটা জাতি হিসাবে এই বিস্ময়কর দেশের নাগরিক হিসাবে্ আমাদের কাছে মহান অনুভূতি, কিন্তু এগুলি সবই এখন হুমকির মুখে। আসন্ন লোকসভা নির্বাচনে আমরা যদি জ্ঞানের পরিচয় না দিই তবে ফ্যসিবাদ আমাদের ওপর আঘাত হানতে পারে।
বিজেপিকে উৎখাত করার পিছনে প্রধান কারণ হিসাবে রয়েছে ‘দেশে মেরুকরণ, ঘৃণ্য রাজনীতি, গেরাক্ষকের নামে তান্ডব, দলিত-মুসলিম-কৃষকদের ওপর নির্যাতন ও সেন্সরশিপ।’ ওই বার্তায় আরও বলা হয়েছে, আমাদের সকলেরই জানা যে ২০১৪ সালে বিজেপি দেশের ক্ষমতায় আসার পর থেকে অনেক কিছু বদলে গেছে। চলচ্চিত্র নির্মাতাদের অভিমত- দেশপ্রেম হল বিজেপির ‘ট্রাম্প কার্ড’।
ওই বার্তায় আরও জানানো হয় ‘আমরা সকলের কাছে আর্জি জানাচ্ছি যে, এই ধরনের ক্ষতিকর (বিজেপি) শক্তি যাতে ক্ষমতায় যাতে না আসতে পারে সেব্যাপারে আপনারা সাধ্যমতো চেষ্টা করুন। যারা দেশের সংবিধানকে সম্মান জানাবে, মত প্রকাশের স্বাধীনতাকে রক্ষা করবে এবং সকল ধরনের সেন্সরশিপ থেকে বিরত থাকবে-এমন একটি সরকারকে পছন্দ করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ