Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জন্স সম্মেলন অনুষ্ঠিত

প্রশিক্ষণ ও গবেষণায় গুরুত্বারোপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ৯:১৭ পিএম

দেশের মেডিকেল কলেজগুলোর নিউরোসার্জারি বিভাগে প্রয়োজনীয় সংখ্যক পদসৃষ্টি, পদায়ন, কোর্স চালু ও শিক্ষার্থী বৃদ্ধি, বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি, প্রশিক্ষণ ও গবেষণার উপর গুরুত্বারোপ করেছে বাংলাদেশ সোসাইটি অফ নিউরোসার্জন্স। রোববার ( ৩১ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত সংগঠনের জাতীয় বৈজ্ঞানিক সম্মেলন ও ১৯তম বার্ষিক সাধারণ সভা বক্তারা এসব বিষয়ে আলোচনা করেন।

তিন দিনব্যাপী আয়োজিত সম্মেলনের সমাপনী ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জানস’র সভাপতি প্রফেসর ডা. এটিএম মোশারেফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. অসিত চন্দ্র সরকার। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের সিনিয়র সহ-সভাপতি প্রফেসর ডা. শেখ সাদের হোসেন।

বক্তারা বলেন, চিকিৎসা বিজ্ঞানে নিউরোসার্জারি খুবই গুরুত্বপূর্ণ শাখা। বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও নিউরোসার্জারি চিকিৎসা ব্যাপক প্রসার লাভ করেছে। তরুণ চিকিৎসকদের জ্ঞান ও দক্ষতা অর্জনের বিষয়ে অবশ্যই গুরুত্ব দিতে হবে। তারা বলেন, নিউরোসার্জারিতে প্রয়োজনীয় সংখ্যক পদ সৃষ্টির বিষয়টি যেমন জরুরি তেমন-ই যাকে সেখানে পদায়ন করা হবে সেখানে চাকুরি করার বা রোগীদের সেবা দেয়ার মানসিক প্রস্তুতিও থাকতে হবে। বক্তারা বলেন, নিউরো এনেশথেসিয়, নিউরোরেডিওলজি, নিউরোপ্যাথলজি ইত্যাদি সহযোগী বিষয়সমূহ সমানভাবে বিকশিত করে উন্নত সেবা প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এখন সময়েরই দাবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ