Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিলুর হাতে এনপিপি’র আম

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অবশেষ ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি’র কর্তৃত্ব শেখ শওকত হোসেন নিলুর কাছেই দিল নির্বাচন কমিশন (ইসি)। দলটির আম প্রতীক নিয়ে বিরোধ উত্থাপনের পর পরস্পরবিরোধী দু’পক্ষের শুনানি করে এ সিদ্ধান্ত দিয়েছে ইসি।
এর আগে শেখ শওকত হোসেন নিলু এবং ড. ফরিদুজ্জামান ফরহাদ এই দুই পক্ষই ইসির কাছে আম প্রতীক দাবি করেন। ফলে ইসি তাদের শুনানি করার সিদ্ধান্ত দেয়। একই সঙ্গে দু’পক্ষের কাছ থেকেই প্রয়োজনীয় দলিলাদি নেয়।
২০১৫ সালের ডিসেম্বরে ড. ফরহাদই প্রথম ইসির কাছে আম প্রতীক দাবি করেন। ফলে বিরোধটি আমলে নেয় নির্বাচন কমিশন। এরপর বিরোধ মিমাংসায় গত ১৫ এপ্রিল দু’পক্ষের শুনানির দিন নির্ধারণ করে সংস্থাটি। তবে ওই সময় নিলু শুনানিতে এলেও ফরহাদ সময় চেয়ে আবেদন জানান। পরবর্তীতে ২৫ এপ্রিল তাকে শুনানির জন্য সময় দেওয়া হয়।
দু’পক্ষের শুনানির পর তাদের দাখিল করা দলিলাদি যাচাই করে নির্বাচন কমিশন নিলুকেই ‘আম’ প্রতীক ব্যবহারের সিদ্ধান্ত দিয়েছে। যে কোনো দিনে নিলুকে চিঠি দেওয়া হতে পারে।
জানা গেছে, ২০১৪ সালে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ড. ফরহাদকে মহাসচিব পদ থেকে বহিস্কার করে এনপিপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটি। কিন্তু স¤প্রতি তিনি নিজেকে দলটির কর্ণধার দাবি করে ‘আম’ প্রতীক চায়।
ইসি কর্মকর্তারা জানান, দু’পক্ষের দলিলাদি বিশেষণ করে দেখা গেছে, দু’পক্ষই দলের গঠনতন্ত্র লঙ্ঘন করেছে।
কেননা, দলটির গঠনতন্ত্রে পরপর দু’বারের বেশি সভাপতি ও মহাসচিব পদে থাকার বিধান নেই। কিন্তু নিলু ও ফরহাদ দু’জনই দু’বার সভাপতি ও মহাসচিব পদে ছিলেন।
তবে ফরহাদ ইসিতে অভিযোগ দায়েরের এক বছর আগেই দলের গঠনতন্ত্র সংশোধন করে ওই বিধানটি তুলে দেন নিলু। তাই দু’বারের বেশি সভাপতি পদে থাকতে তার আর বাধা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিলুর হাতে এনপিপি’র আম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ