Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

‘প্রকৃতিকে নিয়ন্ত্রণ করা সম্ভব না হলেও পূর্বাভাস ক্ষয়ক্ষতি কমাতে পারে’

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা প্রকৌশল ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) দিনব্যাপী ‘কনফারেন্স অন ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড অ্যাডভান্স ইন ফিজিক্স : বাংলাদেশ পার্সপেকটিভ’ শীর্ষক দিনব্যাপী সম্মেলন গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে এবং শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (কিউএসি) প্রধান প্রফেসর ড. মেজবাউদ্দীন আহমেদ। কুয়েট ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গøাস অ্যান্ড সিরামিক বিভাগের কনসালটেন্ট প্রফেসর ড. আব্দুল হাকিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট সায়েন্স ফ্যাকাল্টির ডীন প্রফেসর ড. এএসএম মাকসুদ কামাল, কুয়েটের পুরকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মাহাবুব আলম। এছাড়া ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার এবং স্বাগত বক্তৃতা করেন সম্মেলনের আহŸায়ক প্রফেসর ড. আব্দুল্লাহ ইলিয়াস আক্তার।
প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর ড. মেজবাউদ্দীন আহমেদ বলেন, প্রকৃতিকে নিয়ন্ত্রণ করা আপাতদৃষ্টিতে সম্ভব নয়, তবে এ সম্পর্কিত জ্ঞান এবং পূর্বাভাস জীবনহানি ও ক্ষয়ক্ষতি অনেক কমিয়ে দিতে সক্ষম। পদার্থ বিজ্ঞানের অগ্রযাত্রা এবং এ সংক্রান্ত গবেষণা আমাদেরকে সতর্ক হতে সহায়তা করছে এবং এমন একদিনের আশা আমরা করি যেদিন ভুমিকম্পসহ বিভিন্ন দূর্যোগ আঘাত হানার সঠিক সময় আমরা জানতে সক্ষম হবো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ