Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল ও ঝালকাঠিতে মারাত্মক বিদ্যুৎ সংকট

জরুরি চিকিৎসাসেবা ও পানি সরবরাহ বিঘ্নিত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

চৈত্রের দাবদাহের মধ্যেই নজিরবিহীন বিদ্যুৎ সংকটে বরিশাল ও ঝালকাঠির সুস্থ্য সামাজিক জীবন ব্যবস্থা, জরুরী চিকিৎসা সেবা ও পানি সরবরাহ গত দুদিন ধরে বিপর্যস্ত।
গত দুদিন ধরে বরিশাল মহানগরী, জেলা ও ঝালকাঠিতে বিদ্যুৎ সরবরাহ ও বিতরণ ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। এর সাথে নগরীর কাশীপুর ৩৩/১১ কেভি সাব-স্টেশনে ট্রান্সফর্মার ওভারলোড হয়ে নগরীর প্রায় ৩০ ভাগ এলাকায় ‘অপ্রত্যাশিত লোডশেডিং’ করতে হচ্ছে। গত দুদিনের বিদ্যুৎ সংকটে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল ও ঝালকাঠি সদর হাসপাতালে জরুরী অস্ত্রপচার সহ সার্বিক চিকিৎসা ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে। একইভাবে বরিশাল মহানগরী ও ঝালকাঠি শহর এবং আরো অন্তত ৫টি পৌর শহরেও পানি সরবরাহে বিঘ্ন ঘটে।
উন্নয়ন প্রকল্পের আওতায় বরিশাল ১৩২/৩৩ কেভি গ্রীড সাব-স্টেশন এবং ৩৩/১১ কেভি সাব-স্টেশনগুলোর পুনর্বাসন ও মান উন্নয়ন কাজ করতে গিয়ে মহানগরীর লক্ষাধিক বিদ্যুৎ গ্রাহক, ঝালকাঠি শহরসহ এ দুটি জেলার আরো লক্ষাধিক পল্লী বিদ্যুৎ গ্রাহকের দুর্ভোগের শেষ নেই।
বরিশালে গ্রীড সাব-স্টেশন থেকে বিদ্যুৎ বিতরন কোম্পানী-ওজোপাডিকো’র রূপাতলী ৩৩ কেভি সাব-স্টেশনের সংযোগ লাইনসহ বাসবার ও ব্রেকারের ক্যাবল পরিবর্তনে রোববার সকাল ৭টা থেকে সকাল ৯টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার কথা জানানো হয়েছিল। কিন্তু বাস্তবে রোববার সকাল ৭টায় মহানগরী এবং ঝালকাঠির বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলেও তা আংশিক চালু হয় সাড়ে ৪ ঘন্টা পরে সকাল সাড়ে ১১টায়। রূপাতলী-কাশীপুর ৩৩ কেভি লাইনটি চালু করা সম্ভব না হওয়ায় দিনভরই পলাশপুর সাব-স্টেশন হয়ে কাশীপুর ৩৩ কেভি সাব-স্টেশনে চাহিদার মাত্র এক-তৃতীয়াংশ বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে কাশীপুর সাব-স্টেশনের আওতাধীন ৮টি ফিডারে দিনভরই লোডশেডিং অব্যাহত ছিল। পুনরায় বিকেল পৌনে ৪টা থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে তা চালু করা হয় সন্ধ্যা সোয়া ৬টায়।
সোমবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ায় আপাতত রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন কাজ স্থগিত রাখা হবে বলে জানিয়েছেন ওজোপাডিকোর উর্ধ্বতন কর্মকর্তাগন। তবে বরিশাল ও ঝালকাঠিতে বিদ্যুৎ ব্যবস্থা পুনর্বাসনে আরো কয়েক মাস সময় লাগবে। পাশাপাশি কাশীপুর সাব-স্টেশনে উচ্চ ক্ষমতাসম্পন্ন আরো ১টি ৩৩/১১ কেভি ট্রান্সফর্মার স্থাপনের কাজও শুরু হয়েছে বলে জানিয়ে মাস দুয়েকের মধ্যে তা চালু করার কথা জানিয়েছেন কর্তৃপক্ষ। তবে ঐ ট্রান্সফর্মার এখনো বরিশালে পৌঁছেনি বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩
১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ