Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

ভোট কেন্দ্রে আসতে মসজিদে মাইকিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম তিন ধাপের মতো চতুর্থ ধাপেও ভোটার উপস্থিতি খুবই কম ছিল। নির্বাচন ছিল অনেকটাই একতরফা। নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, ১০৭টি উপজেলার মধ্যে প্রতিদ্বন্দী না থাকায় এই ধাপেও ৩৯টি উপজেলায় চেয়ারম্যান পদে কোন ভোটের প্রয়োজন হয়নি। আবার ভোট হওয়া অনেক কেন্দ্রে ছিল জাল ভোটের ছড়াছড়ি। ফেনীর সদর উপজেলায় কয়েকটি কেন্দ্রে তিন ঘণ্টায় একটি ভোটও পড়েনি। কেন্দ্রে ভোটারদের উপস্থিতি বাড়াতে কুমিল্লায় মসজিদে মাইকিং করে ভোটারদের ভোট কেন্দ্রে আসতে বলা হয়েছে। কেন্দ্রে প্রিসাইডিং ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের অলস সময় কাটাতে দেখা গেছে। সবাই যেন ভোটারদের অপেক্ষায় রয়েছেন। বরগুনা সদর উপজেলার একটি কেন্দ্র ভোটার না থাকায় শটগানটি পাশে রেখে বেঞ্চে বসে মোবাইল ফোনে গেম খেলতে দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক সদস্যকে।
এছাড়া আগের রাতে কেন্দ্র দখলের চেষ্টা ও সহিংসতার অভিযোগে কুমিল্লার তিতাস উপজেলা ৩টি কেন্দ্রে ও লট ছিনতাইয়ের অভিযোগে মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। ধামরাইয়ে জাল ভোট ও তথ্য গোপন করার অভিযোগে আবুল বাশার বাদশা নামে এক প্রিসাইডিং অফিসারকে আটক করেছে পুলিশ। আটক প্রিসাইডিং অফিসার আবুল বাশার ধামরাই এলাকার আমসিমুর সেসিব মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক ও সাটুরিয়া উপজেলা জাতীয় পার্টি থেকে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান। তিনি তথ্য গোপন করে নির্বাচনে দায়িত্ব পালন করেছেন। নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার নির্বাচনে জাল ভোট দিতে গিয়ে এক স্কুলছাত্র, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাতজন, টাঙ্গাইলের বাসাইলে জাল ভোট দেয়ায় সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ দুইজনকে আটক করেছে পুলিশ। একই অপরাধে দেলদুয়ার উপজেলার বারপাখিয়া প্রাথমিক বিদ্যালয়ে রফিক (২৫) নামে আরও এক যুবক ও বরগুনার বামনা উত্তর কাকচিড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দিতে গিয়ে বিজিবির হাতে ধরা পড়েছেন তিনজন। নির্বাচনী সহিংসতায় মুন্সীগঞ্জে পঞ্চসার ইউনিয়নের দেওয়ান বাজার এলাকায় ২ জন গুলিবিদ্ধ হয়েছেন। আমাদের জেলা ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে এমন অভিন্ন চিত্র ফুটে উঠে।
কুমিল্লা : কুমিল্লার সাতটি উপজেলায় সকাল থেকেই ভোটকেন্দ্রগুলো ফাঁকা ছিল। মুরাদনগর উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, সকাল ১১টায় বাঙ্গরাবাজার থানাধীন কড়ইবাড়ী সরকারি প্রাাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটারদের কোন উপস্থিতি নেই । পুলিশ আনসাররা আড্ডায় মশগুল। ভোটগ্রহণের দায়িত্বে থাকা কর্মকর্তারা অলস সময় পার করছেন।
মেঘনা উপজেলায় মুগারচর ভোট কেন্দ্রে সকাল আটটায় নৌকা ও আনারস প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাঁধলে কেন্দ্রে আর কোন ভোটার খুঁজে পাওয়া যায়নি। পরে সকাল সাড়ে ৯টায় ভোটারদের কেন্দ্রে আসার জন্য মসজিদের মাইকে আহ্বান করা হয়। এদিকে বুড়িচং উপজেলার সবকটি কেন্দ্রেই ভোটারের উপস্থিতি খূবই কম। এ উপজেলার বারেশ্বর কেন্দ্রে সকাল ১১টায় নৌকার সমর্থকদের হামলায় প্রিসাইডিং কর্মকর্তাসহ ৫জন আহত হয়েছে। একই উপজেলার আনন্দ পাইলট উচ্চ বিদ্যালয়ে ফাঁকা ভোট কেন্দ্রেও জোর করে ব্যালটে সিল মারার ঘটনা ঘটেছে।
কক্সবাজার : কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে ৩২,৭২৪ ভোট পেয়ে নৌকা প্রতীকের কায়ছারুল হক জুয়েল বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্ব›দ্বী আনারস প্রতীকের নুরুল আবছার ২৩৩৯৮ ভোট পেয়েছেন।
ভোলা : ভোলার তিন উপজেলায় সকাল থেকেই কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি তেমন একটা না থাকলেও বিকাল নাগাদ কিছু ভোটারের উপস্থিতি ছিল। তজুমুদ্দিনে ভোটার উপস্থিতি মোটামুটি দেখা গেলেও সেক্ষেত্রে লালমোহন উপজেলার তেমন তেমন একটা ভোটারদের উপস্থিতি ছিল না। জেলা নির্বাচন অফিসার ও রির্টানিং কর্মকর্তা আলাউদ্দিন আল মামুন বলেন, শান্তিপূর্ন পরিবেশে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন নিয়ে কোন অভিযোগ নেই।
দাগনভ‚ঞা (ফেনী) উপজেলা সংবাদদাতা : দাগনভূঞা উপজেলা পরিষদ নির্বাচনে সকাল থেকে ভোটার শূন্য প্রতিটি কেন্দ্রে সরকার দলীয় প্রার্থীর পক্ষে দলবেধে সিল মারতে দেখা যায়। বেশির ভাগ কেন্দ্রে নৌকার প্রতিপক্ষ লাঙ্গলের কোন এজেন্টকে পাওয়া যায়নি। প্রতিটি কেন্দ্রে একচ্ছত্র আধিপত্য রয়েছে সরকারদলীয় প্রার্থীদের অভিযোগ করছেন জাতীয় পার্টির প্রার্থীরা।
দৌলতখান (ভোলা) : ভোলার দৌলতখান উপজেলা পরিষদ নির্বাচনের ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম ছিল। অধিকাংশ ভোট কেন্দ্রে ভোটারদের লাইন চোখে পড়েনি। কয়েকটি কেন্দ্রে সকাল ৯টা পর্যন্ত ভোটার দেখা যায়নি।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম দুই ঘন্টা ভোটার উপস্থিতি কম হলেও সকাল ১০টার পরথেকে প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়তে থাকে। উপজেলার সিংজানি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে সাতকে আটকের খবর পাওয়া গেছে।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে অধিকাংশ ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল খুবই কম।
কেশবপুর (যশোর) : ব্যাপক নিরাপত্তার মধ্যে চলা ভোট কেন্দ্রে ভোটারা নির্বিঘ্নে ভোট প্রদান করছেন। বিকাল চারটায় এ রিপোট লেখা পর্যন্ত কোথাও কোন প্রকার গোলযোগ হয়নি। তবে পচন্ড গরমে দু’জন নির্বাচন কর্মকর্তা অসুস্থ হয়ায় তাদের কেশবপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সেনবাগ (নোয়াখালী) : সেনবাগ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আহম্মদ চৌধুরী বিনা প্রতি›দ্বতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তাই শূধু পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে অনুষ্ঠিত হয়। ভোটারের উপস্থিতি ছিল কম। দুপুর পর্যন্ত সেনবাগ উপজেলার ডোমনাকান্দি, উত্তর সাহাপুর ও ডমুরুয়া কেন্দ্রে তিনটি বুথে কোন ভোট পড়েনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন

৩১ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ