Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

শালিখায় তথ্য অধিকার আইন বাস্তবায়নে অনীহা

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

মাগুরা জেলা সংবাদদাতা : তথ্য অধিকার আইন নিয়ে একাধিক সভা-সেমিনার হলেও তথ্য আইনের প্রয়োগ চোখে পড়ে না মাগুরার শালিখায়। বিগত দুই মাস আগে তথ্য অধিদপ্তরের ঊর্র্ধ্বতন কর্মকর্তার উপস্থিতে উপজেলার সকল শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারিদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। এরপর জেলা তথ্য অফিসের উদ্যোগে উপজেলায় কয়েক দফা সভা সেমিনার অনুষ্ঠিত হয়েছে। যা কোন কাজেই আসছে না। তথ্য অধিকার আইন ২০০৯ অনুসারে সরকারের গৃহীত যে কোন নীতি কর্মসূচি ও কর্মকাÐের বিষয়ে জনগণের স্পষ্ট ধারণা থাকা আব্যশক।
এছাড়া বাস্তবায়নাধীন প্রতিটি উন্নয়নমূলক কাজের তথ্য ফলক কর্ম এলাকায় টাঙিয়ে রাখার কথা। উপজেলার বিভিন্ন প্রান্ত ঘুরে দেখা যায়, অধিকাংশ স্থানেই এই নিয়ম মানা হচ্ছে না। তথ্য আইন অমান্য করে উপজেলার কালিগঞ্জ সড়ক, পোস্ট অফিস সড়ক, শালিখা বুনাগাতি সড়ক, আড়পাড়া দরিশলই সড়ক, আড়পাড়া ডিগ্রি কলেজের ভবন নির্মাণ, বুনাগাতি ডিগ্রি কলেজের ভবন নির্মাণ, বৈখোলার খাল খনন, বেগবতী নদী খননসহ বিভিন কাঁচা রাস্তা নির্মাণ ও সংস্কারের কাজে কোন তথ্যা বোর্ড দেয়া নেই। এমনকি উপজেলা পরিষদের ভিতরে একটি বাড়ি একটি খামারের ভবন নির্মাণ কাজেরও কোন তথ্য বোর্ড দেয়া নেই। হয় সদিচ্ছার অভাব, না হয় অসৎ উদ্দেশ্যে এমনটি করা হয়েছে বলে অনেকের ধারণা। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মমিন উদ্দিন বলেন, এ বিষয়ে দ্রæত পদক্ষেপ নেয়া হবে। কিন্তু গৃহীত কর্মসূচি শেষ হতে চললেও কোন পদক্ষেপ চোখে পড়েনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শালিখায় তথ্য অধিকার আইন বাস্তবায়নে অনীহা
আরও পড়ুন