Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

এরদোগানের বিজয়ে ফিলিস্তিনি প্রেসিডেন্টের অভিনন্দন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ৩:৪১ পিএম

তুরস্কের স্থানীয় নির্বাচনে জয় পেয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের দল একে পার্টি। মেয়র নির্বাচনে এরদোগানের দল ৫৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। এজন্য নির্বাচন শেষে রোববার টেলিফোনে তাকে অভিনন্দন জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। খবর সংবাদ সংস্থা ওয়াফা ও আনাদুলু এজেন্সি।

অভিনন্দন জানানোর পাশাপাশি ফিলিস্তিনি সংকটে তাদের সমর্থন দেয়ায় তুরস্কের প্রেসিডেন্টের প্রশংসা করেছেন মাহমুদ আব্বাস। এ সময় এরদোগানও ফিলিস্তিনি প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান এবং ফিলিস্তিনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

প্রসঙ্গত রোববার তুরস্কে অনুষ্ঠিত স্থানীয় মেয়র নির্বাচনে ৫৬ শতাংশ পৌরসভায় ক্ষমতাসীন দল একে পার্টি জয়লাভ করে। এর মাধ্যমে একে পার্টি পরপর ১৫ বার নির্বাচিত হলো। নির্বাচনের বেসরকারি ফল অনুযায়ী এরদোগানের দল ১৬টি মেট্রোপলিটন ও ২৪টি শহরে জয় পেয়েছে। তার দলকে আবারও নির্বাচিত করায় তুরস্কের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন এরদোগান।

এবারের স্থানীয় সরকার নির্বাচনে প্রায় সাড়ে পাঁচ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সংসদের পাঁচ দলের বাইরে আরও সাত দল লড়েছে এবারের নির্বাচনে। ভোটে জেতার লড়াইয়ে টিকে থাকতে ক্ষমতাসীন এবং বিরোধী দলগুলো জোট করে নির্বাচন করেছে। নির্বাচনের মাঠ মূলত দুই ভাগে বিভক্ত ছিল। ক্ষমতাসীন জোট ও বিরোধী জোট।

ক্ষমতাসীন জোটে সরকারি দল একে পার্টি এবং কট্টর জাতীয়তাবাদী দল এমএইচপি। অন্যদিকে প্রধান বিরোধী দল সেক্যুলারিস্ট সিএইচপি জোট করেছে ডানপন্থী আইপি বা সু পার্টির সঙ্গে। বড় সিটি কর্পোরেশন ও গুরুত্বপূর্ণ শহরগুলোতে পার্টিগুলো জোটবদ্ধ হয়ে প্রার্থী দিয়েছিল। কোথাও আবার জোটের শরিকদের প্রার্থীর সমর্থনে নিজের প্রার্থীকে তুলে নিয়েছে। অন্যদিকে বিশাল ভোটব্যাংকের অধিকারী কুর্দি দল কারও সঙ্গে আনুষ্ঠানিক কোনো জোট করেনি; কিন্তু বিরোধী জোটকে সমর্থন দিয়েছে।

 

 

 

পেরুতে বাসে আগুন, নিহত ২০

 

ইনকিলাব ডেস্ক

লাতিন আমেরিকার দেশ পেরুর রাজধানী লিমায় একটি বাসে আগুন লেগে নিহত হয়েছেন কমপক্ষে ২০ জন। এতে আহত হয়েছেন আরো ৮ জন। লিমার উত্তরাঞ্চলীয় সান মারটিন ডি পরেস এলাকায় একটি দ্বিতল বাসে এ দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে। রোববারের এ ঘটনা নিশ্চিত করেছে দেশটির ফায়ার সার্ভিসের এক মুখপাত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন