Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

নির্বাচনে এরদোগানের দলের বিজয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

তুরস্কের স্থানীয় নির্বাচনে জয় পেয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের দল একে পার্টি। মেয়র নির্বাচনে এরদোগানের দল ৫৬ শতাঙ্ক ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। নির্বাচনের বেসরকারি ফল অনুযায়ী এরদোগানের দল ১৬টি মেট্রোপলিটন ও ২৪টি শহরে জয় পেয়েছে।
এবারের স্থানীয় সরকার নির্বাচনে প্রায় সাড়ে পাঁচ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সংসদের পাঁচ দলের বাইরে আরও সাত দল লড়েছে এবারের নির্বাচনে। ভোটে জেতার লড়াইয়ে টিকে থাকতে ক্ষমতাসীন এবং বিরোধী দলগুলো জোট করে নির্বাচন করেছে। নির্বাচনের মাঠ ম‚লত দুই ভাগে বিভক্ত ছিল। ক্ষমতাসীন জোট ও বিরোধী জোট। ক্ষমতাসীন জোটে সরকারি দল একে পার্টি এবং কট্টর জাতীয়তাবাদী দল এমএইচপি। অন্যদিকে প্রধান বিরোধী দল সেক্যুলারিস্ট সিএইচপি জোট করেছে ডানপন্থী আইপি বা সু পার্টির সঙ্গে। বড় সিটি কর্পোরেশন ও গুরুত্বপ‚র্ণ শহরগুলোতে পার্টিগুলো জোটবদ্ধ হয়ে প্রার্থী দিয়েছিল। কোথাও আবার জোটের শরিকদের প্রার্থীর সমর্থনে নিজের প্রার্থীকে তুলে নিয়েছে।
অন্যদিকে বিশাল ভোটব্যাংকের অধিকারী কুর্দি দল কারও সঙ্গে আনুষ্ঠানিক কোনো জোট করেনি; কিন্তু বিরোধী জোটকে সমর্থন দিয়েছে।
এদিকে ক্ষমতাসীন দল একে পার্টিকে ধারাবাহিকভাবে ১৫ বার নির্বাচিত করায় তুরস্কের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। নির্বাচনে জয়ের পর সোমবার সকালে একে পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের বারান্দায় দাঁড়িয়ে জনগণকে ধন্যবাদ জানান তিনি।
ভোটারদের উদ্দেশে এরদোগান বলেন, ৫৬ শতাঙ্ক পৌরসভায় একে পার্টিকে নির্বাচিত করায় তুরস্কের সব জনগণকে ধন্যবাদ জানাচ্ছি। আমি বিশেষ করে ধন্যবাদ জানাতে চাই আমাদের কুর্দি ভাইদের, যারা এই টিকে থাকার লড়াইয়ে আমাদের সংবেদনশীলতা জানিয়েছেন।
নির্বাচনের বেসরকারি ফল অনুযায়ী, তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টি ১৬টি পৌরসভা ও ২৪টি শহরে জয় পেয়েছে বলে দাবি করেছেন একে পার্টির এক নেতা।
এরদোগান বলেন, নির্বাচনে আমরা আমাদের কাক্সিক্ষত ফল পাইনি। নির্বাচনে কেন এই বিপর্যয় তা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন এরদোগান।
পাশাপাশি আগামী দিনগুলোতে নিজের দল ও দেশকে পরিবর্তনের মাধ্যমে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন তিনি। এ ছাড়া তুরস্কের অর্থনীতি শক্তিশালীকরণ, উন্নয়ন বজায় রাখা এবং কর্মসংস্থান বৃদ্ধির প্রতি অগ্রাধিকার দেয়া হবে বলে জানান তিনি।
ইমরান খানের অভিনন্দন
তুরস্কের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট (একে) পার্টির বিজয়ে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এক টুইট বার্তায় তিনি বলেন, পাকিস্তানের জনগণের এরদোগানের আরও আরও বিজয় কামনা করছেন।
অভিনন্দন জানালেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট
স্থানীয় নির্বাচনে একে পার্টি জয়ী হওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। নির্বাচন শেষে রোববার টেলিফোনে এ অভিনন্দন জানান তিনি। পাশাপাশি ফিলিস্তিনি সঙ্কটে তাদের সমর্থন দেয়ায় তুরস্কের প্রেসিডেন্টের প্রশংসা করেছেন মাহমুদ আব্বাস।
এ সময় এরদোগানকে ফোন করে অভিনন্দন জানানোয় তার পক্ষ থেকে ফিলিস্তিনি প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান এবং ফিলিস্তিনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। সূত্র : আনাদোলু ও ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা।



 

Show all comments
  • Mahmud Foysal ২ এপ্রিল, ২০১৯, ১:৪০ এএম says : 0
    এরদোগানের জয় মানে, মুসলিম বিশ্বের জয়। আল্লাহ এরদোগানকে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু দান করুক। আমিন
    Total Reply(0) Reply
  • Nurul Alam ২ এপ্রিল, ২০১৯, ১:৪০ এএম says : 0
    বাংলাদেশের সকল মুসলমানের পক্ষ হইতে অভিনন্দন !
    Total Reply(0) Reply
  • Shafiq Bakul ২ এপ্রিল, ২০১৯, ১:৪১ এএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply
  • Md Saddam Hossain ২ এপ্রিল, ২০১৯, ১:৪৫ এএম says : 1
    এমন সুষ্ঠু নির্বাচন বাংলাদেশে কবে দেখব যানি না।
    Total Reply(0) Reply
  • সফিক আহমেদ ২ এপ্রিল, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    অভিনন্দন মুসলিম বিশ্বের সেনাপতি।
    Total Reply(0) Reply
  • Selim Uddin ২ এপ্রিল, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    Congratulations my dear leader.
    Total Reply(0) Reply
  • Younus ২ এপ্রিল, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ। মুসলমানদের সহযোগীতার জন্যে আল্লাহ পাক আরেকবার রজব তাইয়েব এরদোগানের দল একে পার্টিকে বিজয় দ্বান করেছেন।
    Total Reply(0) Reply
  • Ahmed ২ এপ্রিল, ২০১৯, ১০:৪৫ এএম says : 0
    Congratulations. Wish every success in the days to come. Bangladeshi people (except some anti Islamic elements) are happy with this result. He is the leader of humanity.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ