Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরব আমিরাতে বিস্ময়কর আল-কোরআন পার্ক

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

মহিমান্বিত মহাগ্রন্থ আল-কোরআনের নানা বিষ্ময়কর মহিমা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে নির্মাণ করা হয়েছে পবিত্র আল-কোরআন পার্ক। দুবাইয়ের আল-খাওয়ানিজ এলাকায় ৬০ হেক্টর জমিতে নির্মিত বিরল ও অপূর্ব এ পার্কটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে গত ২৯ মার্চ শুক্রবার বিকাল ৩টায়। ইসলামী প্রেক্ষাপট মাথায় রেখে পবিত্র আল-কোরআনে উল্লেখিত সবধরনের দুর্লভ উদ্ভিদ দিয়ে বিশেষভাবে এ থিম পার্কটি সাজানো হয়েছে। বিশেষ করে আল-কোরআনে উল্লেখিত ৫৪টি গাছের মধ্যে মাত্র কয়েকটি ছাড়া বাকি সব ক’টি গাছই স্থান পেয়েছে বলে জানিয়েছেন প্রকল্পের দুবাই সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এর মধ্যে ডুমুর, ডালিম, জলপাই, পিঁয়াজ, রসুন, যব, গম, আদা, শসা, ইত্যাদি উল্লেখযোগ্য। এ ছাড়া বিভিন্ন প্রজাতির গাছ লাগানো হয়েছে পার্কের নির্দিষ্ট বাগানে। বাগানের মাঝে রয়েছে হ্রদ, শীতাতপ নিয়ন্ত্রিত টানেল যেখানে পবিত্র কোরআনে উল্লেখিত বিভিন্ন অলৌকিক ও বিষ্ময়কর ঘটনা সম্পর্কে আলোকপাত করা হয়।অপরদিকে ইসলামী প্রেক্ষাপটে মনোরম পরিবেশের এ থিম পার্কটিতে রয়েছে দৃষ্টিনন্দন প্রবেশ পথ, ইসলামী বাগান, প্রশাসনিক ভবন, শিশুদের খেলার জায়গা, ওমরাহ কর্নার, আউটডোর, থিয়েটার, দর্শনার্থীদের জন্য পবিত্র আল-কোরআনের মহিমা প্রদর্শনের স্থান ও ফোয়ারা। এর পাশাপাশি আরো রয়েছে মরূদ্যান, পাম বাগান, লেক, রানিংট্র্যাক, সাইক্লিং ট্র্যাক ও হাঁটার ট্র্যাক।
ওদিকে আল-কোরআনে উল্লেখিত দুর্লভ গাছসমূহ একই জায়গায় দেখতে পেরে খুবই খুশি পার্কে আসা দর্শনার্থীরা। পাশাপাশি এমন বিরল ও অপূর্ব আয়োজনে পার্ক করায় আরব আমিরাত সরকারকে মোবারকবাদ জানিয়েছেন তারা।



 

Show all comments
  • Joynal Abedin ২ এপ্রিল, ২০১৯, ৩:০০ এএম says : 1
    স্বচোখে দেখার খুব ইচ্ছে হচ্ছে
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ২ এপ্রিল, ২০১৯, ৩:০১ এএম says : 1
    এমন বিরল ও অপূর্ব আয়োজনে পার্ক করায় আরব আমিরাত সরকারকে মোবারকবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • TARIQUL ISLAM ২ এপ্রিল, ২০১৯, ৯:৪২ এএম says : 0
    thanks to UAE , they should not be a broker of usa and israel .
    Total Reply(1) Reply
    • SM nazrul Islam ২ এপ্রিল, ২০১৯, ৬:১৩ পিএম says : 4
      Alhamdulillah , we fill proud . A lot of thanks for the government of Dubai .
  • Sohrab Hossain ১৪ জুন, ২০১৯, ১০:৩৪ এএম says : 0
    Alhamdulillah. Thanks a lot to Goverment of UAE.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ