Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ফেদেরারের ১০১

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জন ইসনারকে হারিয়ে মিয়ামি মাস্টার্সের শিরোপা জিতেছেন রজার ফেদেরার। পরশু রাতের ফাইনালে প্রতিপক্ষকে ৬-১, ৬-৪ গেমে উড়িয়ে ক্যারিয়ারের ১০১তম শিরোপা জিতেছেন সুইস টেনিস কিংবদন্তি। শিরোপা হাতে উচ্ছ¡সিত ফেদেরার বলেন, ‘কি দারুণ সপ্তাহই না পার করলাম! এখন আমি খুব খুশি। এটা অবিশ্বাস্য! আমি প্রথম এখানে খেলেছিলাম ১৯৯৯ সালে, আর ২০১৯ সালেও আমি এখানে। এটা আমার জন্য বিরাট ব্যাপার।’ ক্যারিয়ারে এটি ছিল তার ১৫৪তম ট্যুর ফাইনাল ও ৫০তম এটিপি মাস্টার্স ফাইনাল।

গত দুই বছর ধরে ক্লে কোর্ট মৌসুমে বিশ্রামে থাকা ফেদেরারের জন্য এই জয় ছিল দারুন চ্যালেঞ্জিং। বিশেষ করে বড় সার্ভিসের জন্য পরিচিত ইসনারকে মাত্র ৬৩ মিনিটে পরাজিত করে শিরোপা জয় করার পর ফ্রেঞ্চ ওপেনে ফেদেরারকে নিয়ে প্রতিপক্ষদের ভাবনা বাড়বে বলাই যায়। এদিন ৩৫ পয়েন্টের ৩২-ই নিয়েছেন সার্ভ থেকে। মাটির কোর্টে ফিরে এই জয় নিজের উপর প্রত্যাশার চাপও বাড়িয়েছে বলে জানান ফেদেরার, ‘ক্লে কোর্টে ফিরে আসার পথে এই শিরোপা আত্মবিশ্বাস যোগাবে। গত কয়েক বছরে আমি অল্প কিছু ম্যাচ খেলেছি। সে কারনেই প্রত্যাশর চাপও ছিল না। কিন্তু এখন এই জয় সত্যিকার অর্থেই চাপ বাড়িয়ে দিল। এখন আমি কিছুটা বিশ্রামে থাকতে চাই। ছুটি কাটিয়ে পরিপূর্ণ সতেজতা নিয়ে আবারো প্রস্তুতি শুরু করবো।’

গত মাসের শুরুতে ইন্ডিয়ান ওয়েলসের ফাইনালে উঠলেও শিরোপা জেতা হয়নি। আগামী ২৬ মে থেকে শুরু হতে যাচ্ছে বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামের আসর ফ্রেঞ্চ ওপেন। রাফায়েল নাদালের রাজত্বকে শেষ করে এবার ক্লে কোর্টেও নিজেকে প্রমানের জন্য প্রস্তুতি গ্রহণই এখন ফেদেরারের সামনে মূল লক্ষ্য। মন্তে কার্লোতে পরবর্তী মাস্টার্স ইভেন্টে অবশ্য অংশ নিচ্ছেন না ৩৭ বছর বয়সী। তবে মে মাসের শুরুতে মাদ্রদে খেলবেন সুইস এই সুপারস্টার।

যুক্তরাষ্ট্রের ৭ম বাছাই ইসনার ফাইনালে অবশ্য কিছুটা পায়ের সমস্যায় ভুগেছেন। মাত্র ২৩ মিনিটে প্রথম সেটে পরাজয় থেকে মূলত ইসনার আর বেরিয়ে আসতে পারেননি। ম্যাচ শেষে তিনি তা স্বীকারও করেছেন, ‘প্রথম সেট থেকেই পায়ে ব্যাথা অনুভব করি। ক্রমেই সেটা খারাপের দিকে গেছে। সত্যিই পুরো বিষয়টা দারুণ দূর্ভাগ্যের। বিশ্বের অন্যতম সেরা একজন খেলোয়াড়ের বিপক্ষে ফাইনালে খেলাটা উপভোগ করতে পারলাম না। ইনজুরির কারনে আমি কোন কিছুতেই মনোযোগী হতে পারছিলাম না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেদেরার

২ এপ্রিল, ২০১৯
২৯ মার্চ, ২০১৯
২১ ফেব্রুয়ারি, ২০১৯
১১ জানুয়ারি, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন