Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

জাতিসংঘে ভারত মহাসাগরকে পরমাণু অস্ত্রমুক্ত ঘোষণার আর্জি জানাবে পাকিস্তান

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত মহাসাগরকে পরমাণু অস্ত্রমুক্ত করার আর্জি জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব আনার কথা বিবেচনা করছে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক পরামর্শদাতা সরতাজ আজিজ সিনেটকে এ কথা জানিয়েছেন। ভারতের এয়ার ডিফেন্স মিসাইল (এএডি) ক্ষেপণাস্ত্র প্রতিরোধী পরীক্ষার প্রসঙ্গ উল্লেখ করে আজিজ এ কথা বলেন।
উল্লেখ্য, গত রোববার ওড়িশা উপকূলের কাছে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হয় সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অ্যাডভান্সড এয়ার ডিফেন্স মিসাইলের। সিনেটে আজিজ বলেছেন, ভারত মহাসাগরকে পরমাণু অস্ত্রের আওতায় নিয়ে আসার যে পরিকল্পনা ভারত করেছে তার প্রভাব আন্তর্জাতিক মহলের কাছে তুলে ধরবে পাকিস্তান। জাতিসংঘর সাধারণ সভার পরবর্তী অধিবেশনে ভারত মহাসাগরকে পরমাণু অস্ত্রমুক্ত ঘোষণা করার দাবি জানিয়ে প্রস্তাব পেশ করার কথা পাকিস্তান বিবেচনা করছে বলে জানিয়েছে।
আজিজ আরও বলেছেন, ভারত সম্প্রতি সাবমেরিন থেকে পরমাণু অস্ত্র বহনে সক্ষম কে-৪ ব্যালিস্টিক মিলাইলেরও পরীক্ষা করেছে। সরতাজ আজিজের দাবি, ভারতের সঙ্গে বৈঠকের সময় পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দক্ষিণ এশিয়াকে অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রমুক্ত অঞ্চল বিষয়ে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু এ ব্যাপারে ভারতের কাছে কোনো ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে মন্তব্য করেছেন আজিজ।
একই সঙ্গে আজিজ বলেছেন, পাকিস্তান তার প্রতিরক্ষার প্রয়োজনের ক্ষেত্রে উদাসীন নয়। অস্ত্র-প্রতিযোগিতায় যোগ না দিয়েই পাকিস্তান নিজের প্রতিরক্ষা সক্ষমতার উন্নতি সাধন করবে বলেও জানিয়েছেন তিনি। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।