Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

ভারতীয় সেনাদের গুলিতে নিহত পাকিস্তানি ৩ সেনা সদস্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ২:৩২ পিএম

উত্তেজনাপূর্ণ নিয়ন্ত্রণরেখায় আবারও ভারতীয় সেনাদের গুলিতে নিহত হয়েছেন পাকিস্তান সেনাবাহিনীর তিন সদস্য। পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) মঙ্গলবার বলেছে, বিনা উস্কানিতে ভারতীয় সেনারা রাওয়ালকোটের রাখছিক্রি সেক্টরে নিয়ন্ত্রণ রেখায় গুলি করেছে। এতে নিহত হয়েছেন পাকিস্তান সেনাবাহিনীর তিন সদস্য। তবে ভারত দাবি করেছে, ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের পুঞ্চ এলাকায় পাকিস্তানি সেনারা বিনা উস্কানিতে গোলা নিক্ষেপ করেছিল। তাতে নিহত হয়েছেন তিনজন। এর কড়া প্রতিশোধ নিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন ডন ও ভারতের দ্য স্টেটসম্যান।
ডন লিখেছে, সেনাবাহিনীর মিডিয়া উইং থেকে বলা হয়েছে নিহত সেনারা হলেন ঝাং-এর সুবেদার মোহাম্মদ রিয়াজ, নোশেরো ফিরোজের ল্যান্স হাবিলদার আজিজ উল্লাহ ও অ্যাবোটাবাদের সিপাহি শহিদ মানসিব। এ ছাড়া একজন সেনা সদস্য আহত হয়েছেন।
আইএসপিআর বলেছে, উপযুক্ত আচরণ বজায় রেখে ভারতের গুলির জবাব দিয়েছে পাকিস্তানের সেনারা। এতে নিয়ন্ত্রণ রেখার ভারতীয় অংশেও হতাহতের ঘটনা ঘটেছে। তারা আরো বলেছে, নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনারা অস্ত্রবিরতি লঙ্ঘন করায় আজাদ-কাশ্মিরে গ্রামের একজন বয়স্ক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন দু’জন নারী ও তিনজন তরুণ।
পাকিস্তানি পুলিশের মতে, স্থানীয় সময় সকাল ৭টার দিকে নেজাপির সেক্টরে গোলা নিক্ষেপ শুরু করে ভারতীয় সেনারা। এ সময়ে তারা ছোট ও ভারি অস্ত্র ব্যবহার করে। এই গোলা নিক্ষেপ মূলত বিপরীত দিকে সামরিক পোস্টের দিকেই সীমাবদ্ধ ছিল। কিন্তু ভারতীয় সেনারা মাঝে মাঝেই বেসামরিক অবস্থানকে টার্গেট করেছে। কোটলির আরেকজন কর্মকর্তা বলেছেন, গোই এবং তাট্টাপানি সেক্টরেও রোববার রাত থেকে ভারি গোলা নিক্ষেপ করা হয়েছে। শার্পনেলের আঘাতে গোই বাটালি গ্রামে ২৮ বছর বয়সী এক যুবতী আহত হয়েছেন। পুঞ্চ এলাকার বাট্টাল সেক্টরেও ভারি গোলা নিক্ষেপ করা হয়েছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায় নি।
ওদিকে ভারতের অনলাইন দ্য স্টেটসম্যান লিখেছে, ভারতীয় পক্ষ দাবি করেছে, পাকিস্তানি সেনারা ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরে কোনো প্ররোচণা ছাড়াই গোলো নিক্ষেপ করেছে। এর কড়া জবাব দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। সোমবার পাকিস্তানিদের ওই হামলায় তিনজন নিহত হয়েছে। এর মধ্যে রয়েছে ৫ বছর বয়সী একটি মেয়ে শিশু। তার নাম সোবিয়া শফিক। এ ছাড়া নিহত একজন হলেন বিএসএফের ইন্সপেক্টর টি অ্যালেক্স লালমিনলান। নিহত হয়েছেন একজন নারী। চারদিন ধরে পাকিস্তানি সেনারা ভারত নিয়ন্ত্রিত জম্মুতে পুঞ্চ ও রাজৌরি এলাকায় বেসামরিক এলাকাগুলোতে বৃষ্টির মতো মর্টার নিক্ষেপ করছে। এতে অনেক গ্রামে বাড়িঘর ধ্বংস হয়েছে। এ সময় ওই সব গ্রামে ব্যাপক ভীতির সঞ্চার হয়। এর কড়া প্রতিশোধ নিয়েছে ভারতীয় সেনাবাহিনী।
ভারত ও পাকিস্তানের মধ্যে পুলওয়ামা হামলা নিয়ে উত্তেজনা শীতল হতে না হতেই এই ঘটনায় আবার নতুন করে সম্পর্কে টান ধরবে। কয়েকটি দিন মোটামুটি শান্ত ছিল নিয়ন্ত্রণরেখা। ২৪ মার্চ ভিম্বার ও হ্যাভেলি জেলায় সর্বশেষ হতাহতের ঘটনা ঘটেছিল। ওইদিন সেখানে ১০ বছর বয়সী একটি বালক ও একজন ব্যক্তি আহত হয়েছিলেন। তবে তা খুব বড় করে প্রচার পায় নি মিডিয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন