Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

জাহান্নামের আগুনে বসিয়া হাসি পুষ্পের হাসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৩:০৬ পিএম

ইয়েমেনের গৃহযুদ্ধ থেকে বাঁচতে পালিয়ে সৌদি সীমান্তে আশ্রয় নিয়েছেন নারী ও শিশুরা। উত্তর-পূর্ব ইয়েমেনের হাজ্জাহপ্রদেশের আবস জেলায় অস্থায়ী ক্যাম্প গড়ে সেখানে বসবাস করছেন তারা।

যুদ্ধের কারণে দেশটির বিচ্ছিন্ন পাহাড়ি গ্রামগুলোতে বহু বাবা-মাকে দুর্গতির মধ্যে পড়তে হয়েছে। যুদ্ধের অনিবার্য ফল অর্থনৈতিক সংকটে ক্ষুধা, অপুষ্টি ও অপরিচ্ছন্ন পানিতে তাদের সন্তানরা নিঃশেষ হয়ে পড়ছে।

গত চার বছরের যুদ্ধে আরবের সবচেয়ে দরিদ্র দেশে রূপ নিয়েছে ইয়েমেন। দুর্ভিক্ষের একবারে শেষপ্রান্তে গিয়ে ঠেকেছে দেশটি।

যুদ্ধের কারণে ত্রাণ, জ্বালানি ও খাদ্যের পরিবহন রুট বন্ধ হয়ে গেছে। এতে আমদানি বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে মুদ্রাস্ফীতি বাড়ছে।

পরিবারগুলোর উপার্জন নেই বললেই চলে। সরকারি খাতের বেতন বন্ধ রয়েছে। সংঘর্ষের কারণে লোকজন বসতবাড়ি থেকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়েছেন। চাকরিও করতে পারছেন না।

জাতিসংঘ বলছে, দেশটির অন্তত ৪০ শতাংশ মানুষ মানবিক সহায়তার ওপর নির্ভরশীল। আর দুই-তৃতীয়াংশ গ্রাম দুর্ভিক্ষ-পূর্ব অবস্থায় রয়েছে।

কিন্তু এসব সত্ত্বেও অবুঝ শিশুদের হাসি-খেলা। অস্থায়ী ক্যাম্পের আশপাশে তারা খেলছে, গান গাইছে, ঘুড়ি উড়াচ্ছে এবং বাবা-মাকে সাহায্য করতে দূরে পানি আনতেও যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন