Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

বর্ণবাদী উত্তেজনার মধ্যে সানফ্রান্সিসকো পুলিশ প্রধানের পদত্যাগ

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক

সানফ্রান্সিসকোর পুলিশ প্রধান পদত্যাগ করেছেন। নগরীর মেয়রের অনুরোধে তিনি পদত্যাগ করেন। এক পুলিশ কর্মকর্তার গুলিতে এক কৃষ্ণাঙ্গ নারী নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর তিনি এ পদক্ষেপ নেন। মেয়র এড লি একটি সংবাদ সম্মেলনে পুলিশ প্রধান গ্রেগ শুরের পদত্যাগের কথা ঘোষণা করেন। এ সময় এই পদক্ষেপের কারণে ‘নগরীটি শান্ত হবে’ বলে তিনি আশা প্রকাশ করেন। নগরীটিতে ব্যাপক বর্ণবাদী উত্তেজনা বিরাজ করছে। টনি চ্যাপলিন নামে এক ব্যক্তিকে ভারপ্রাপ্ত পুলিশ প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে।
লি সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের এই প্রক্রিয়াটি অর্থপূর্ণ। তবে এটা এই পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট নয়। আমার বা গ্রেগের জন্যও নয়। তাই আমি পুলিশ প্রধানকে পদত্যাগের জন্য বলেছি।’
এর কয়েক ঘণ্টা আগে শুরু সাংবাদিকদের বলেছিলেন, পুলিশের গুলিতে ২৭ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ নারী নিহত হয়েছেন। তিনি একটি চোরাই গাড়ি চালাচ্ছিলেন। তার গাড়িটিকে থামানোর নির্দেশ দেয়া হলে তিনি তা অমান্য করায় পুলিশ গুলি চালায়। এই ঘটনাটিকে কেন্দ্র করে সানফ্রান্সিসকোর পুলিশ দপ্তর ও আফ্রিকান আমেরিকানদের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়। ডিসেম্বর মাসে মারিও উডস ও এপ্রিল মাসে লুইস গনগোরার পুলিশের গুলিতে নিহত হওয়ার পর পুলিশ বিভাগে ব্যাপক যাচাই-বাছাই করা হয়। সূত্র : এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ণবাদী উত্তেজনার মধ্যে সানফ্রান্সিসকো পুলিশ প্রধানের পদত্যাগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ