Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের সতর্কতা ৪০ বছরে সাগরে তলিয়ে যাবে কলকাতা মুম্বাই

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
সমুদ্রের পানিস্তরের উচ্চতা যেভাবে বেড়ে চলেছে, তাতে ২০৫০ সালের মধ্যে ভারতের প্রায় ৪ কোটি মানুষের প্রাণসংশয় রয়েছে। অত্যধিক নগরায়নের জন্য সমুদ্রের পানি উপকূল ছাপিয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কলকাতা ও মুম্বাইয়ের। জাতিসংঘর রিপোর্টে এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
গ্লোবাল এনভায়রনমেন্টাল আউটলুকের রিজিওনাল অ্যাসেসমেন্টে বলা হয়েছে, পরিবেশ পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব পড়তে চলেছে প্রশান্ত মহাসাগরীয় এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়। উপকূল এলাকায় যেভাবে জনসংখ্যা বেড়ে চলেছে, তাতে ২০৫০ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০টি দেশের মধ্যে সাতটি দেশই এশিয়া প্যাসিফিক রিজিয়নে।
সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধিতে যে দেশগুলি অত্যন্ত ঝুঁকির মুখে রয়েছে সেই তালিকায় সবার ওপরে রয়েছে ভারতের নাম। রিপোর্টে ৪ কোটি ভারতীয়ের প্রাণসংশয়ের আশঙ্কা করা হয়েছে। ভারতের পরেই রয়েছে বাংলাদেশে। সেখানকার আড়াই কোটি মানুষ ঝুঁকির মুখে। বাংলাদেশের পরেই রয়েছে চীন ও ফিলিপিন্সের নাম।
রিপোর্টে বলা হয়েছে, ‘ভারত, চীন ও থাইল্যাল্ডের মতো কয়েকটি দেশে অত্যধিক হারে নগরায়ন হওয়ায় ভবিষ্যতে চরম পরিণতি আসতে চলেছে।’ ২০৭০ সালের মধ্যে উপকূল ছাপিয়ে যে এলাকাগুলি ডুবে যেতে পারে, সেই তালিকায় রয়েছে কলকাতা ও মুম্বাইয়ের নাম। সামনের সপ্তাহে নাইরোবিতে জাতিসংঘর এনভায়রনমেন্ট অ্যাসেম্বলির হওয়ার ঠিক আগেই এই রিপোর্ট প্রকাশ করা হল।
সৃষ্টি যখন আছে, ধ্বংস নিশ্চিত। জন্ম হলে মৃত্যু থাকবেই। আজ নয়তো কাল। সেই কালটাই আর মাত্র ২০ বছর।
স্পেন, উত্তর কোরিয়া, বেলজিয়াম, চীন, ইরাক, লিবিয়া, মালদ্বীপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইসলামিক স্টেটÑআশঙ্কা এই দশটি দেশের আর কোনও অস্তিত্বই নাকি থাকবে না। স্পেনের কথাই ধরুন। মনে করা হচ্ছে, সব থেকে আগে বিলুপ্ত হবে এই দেশটি। এর পরেই যে দেশটি তলিয়ে যেতে পারে তার নাম মালদ্বীপ। এখন সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা মাত্র ১.৫ মিটার। মহাসাগরের নিচে তলিয়ে যাওয়া সময়ের অপেক্ষা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।
#

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘের সতর্কতা ৪০ বছরে সাগরে তলিয়ে যাবে কলকাতা মুম্বাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ