Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যসেবাকে অধিকতর আধুনিক ও সুলভ করতে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ৬:০৯ পিএম

দেশের স্বাস্থ্যসেবাকে অধিকতর আধুনিক ও সুলভ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, অসংক্রামক রোগের বিস্তারের কারণে দেশের প্রতিটি বিভাগে একটি করে ক্যান্সার ও কিডনী হাসপাতাল স্থাপনের পাশাপাশি প্রতিটি জেলা সদর ও মেডিকেল কলেজ হাসপাতালে ডায়ালাইসিস ইউনিট নির্মাণের পরিকল্পনা সরকার গ্রহণ করেছে। পাশাপাশি হাসপাতাল বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নেও সরকার উদ্যোগ নিতে চায়। এ লক্ষ্যে সহযোগী দেশ ও সংস্থাগুলোর সহযোগিতা প্রয়োজন।

বুধবার (৩ এপ্রিল) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সৌজন্য সাক্ষাৎ করতে আসলে মন্ত্রী একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সফল হয়েছে। এদেশের টিকাদান কর্মসূচি, ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি সারা বিশে^ প্রশংসিত। বাংলাদেশ আজ পোলিও ও ধনুষ্টংকার মুক্ত, যক্ষ্মা, কলেরা, ডায়ারিয়াও সরকার নিয়ন্ত্রণে রেখেছে। কিন্তু অসংক্রামক রোগের বিস্তার বিশে^র অন্যান্য দেশের মতো বাংলাদেশের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থাকেও চ্যালেঞ্জের মুখে ফেলেছে। সরকার স্বাস্থ্যখাতের সুযোগ সুবিধাকে অসংক্রামক রোগ মোকাবেলার জন্য প্রস্তুত করছে। এ বছরই দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে নতুন ১৫০টি শয্যা যোগ করা হবে। আগামীতে যা আরো বৃদ্ধি পাবে। তিনি বলেন, ক্যান্সার রোগের বিস্তার বাংলাদেশেও ব্যাপক। ক্যান্সার রোগের চিকিৎসা দীর্ঘমেয়াদী ও ব্যয়বহুল বলে সরকারিভাবে প্রতিটি বিভাগে এর চিকিৎসা সহজলভ্য করার উদ্যোগ নেয়া হচ্ছে। তিনি বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সরকার জনগণের মধ্যে জীবন যাপন ও খাদ্যাভ্যাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির পদক্ষেপ নিয়েছে।

জাহিদ মালেক বলেন, বিগত তিন মাস যাবত নিয়মিত কঠোর নজরদারি বাড়ানোর ফলে উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে চিকিৎসা ও কর্মচারীদের উপস্থিতির হার বেড়েছে। তারপরও জনসংখ্যা ও রোগীর চাপের তুলনায় দেশে চিকিৎসকের সংখ্যা অপ্রতুল। খুব শীঘ্রই আরো ১০ হাজার চিকিৎসক নিয়োগ দিয়ে এই সংকট আরো কমানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেকোনো দূর্যোগ পরবর্তী স্বাস্থ্য সমস্যা মোকাবেলায়ও দেশের স্বাস্থ্যখাত সম্পূর্ণ প্রস্তুত। সাম্প্রতিক সময়ে অগ্নিদগ্ধদের দ্রুত চিকিৎসার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ঢাকায় একটি বৃহৎ বার্ণ ও প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউট গড়ে তোলা হয়েছে যা শীঘ্রই চালু হবে।

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ