Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বয়স কমিয়ে দুইবছর অতিরিক্ত চাকুরী করায় বরিশালে প্রিন্সিপাল শচীনের বেতন কর্তনের নির্দেশ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ৮:১৩ পিএম

বয়স নিয়ে লুকোচুরির দায়ে সদ্য অবসরে যাওয়া বরিশাল সরকারী সৈয়দ হাতেম আলী কলেজের প্রিন্সিপাল প্রফেসর শচীন কুমার রায়ের দুই বছরের বেতন কর্তন-এর শাস্তি দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন-এর স্বাক্ষরিত ঐ আদেশে অভিযুক্ত প্রফেসর শচীন কুমার রায় এফিডেভিটের মাধ্যমে বয়স কমিয়ে দুই বছর অতিরিক্ত সরকারী চাকুরী করার অভিযোগ আনা হয়েছে। দীর্ঘদিন দীর্ঘদিন যাবত তাকে নিয়ে নগরীতে নানান আলোচনা চলছিল। কিন্তু রাজনৈতিক পরিচয়ে তিনি সব কিছু থেকেই পাড় পেয়ে গেছেন।
মন্ত্রণালয় থেকে দেওয়া প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, পেনশনের টাকা থেকে প্রিন্সিপাল শচীনের দুই বছরের বেতন কর্তন করে রাখা হবে। টাকা ফেরত সাপেক্ষে তার বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলাটি প্রত্যাহার করে নেওয়া হবে। এ ধরনের সিদ্ধান্তও রাজনৈতিক পক্ষপাত তুষ্ট বলে অভিযোগ করেছেন একাধিক শিক্ষক সহ সরকারী কর্মকর্তা।
শচীন কুমার রায় ১৯৮৭ সালে ৭ম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষা ক্যাডারে যোগদান করেন। এস.এস.সি সনদে তার জন্ম তারিখ ১৯৫৮ সালের ১ ফেব্রুয়ারি। ২০১৪ সালে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পাওয়ার পর কাগজপত্রে দেখা যায় তার জন্ম তারিখ ১ ফেব্রুয়ারি ১৯৬০। বয়স দুই বছর কমে যাওয়ার অভিযোগ প্রসঙ্গে শচীন কুমার রায় বরাবর দাবি করেন, তিনি যথাযথ আইন মেনে এফিডেভিটের মাধ্যমে বয়স সংশোধন করেছেন। বিষয়টি অনেক আগে মন্ত্রণালয়ে মীমাংসিত হয়েছে। অতিরিক্ত দুই বছর চাকুরীতেও বহাল থাকেন তিনি। বিষয়টি নিয়ে বিভাগীয় মামলা দায়ের হলে অবৈধভাবে বয়স কমিয়ে দুই বছর বেশী চাকুরী অভিযোগ প্রমাণিত হয় শচীনের বিরুদ্ধে। পেনশন থেকে ওই দুই বছরের বেতন কর্তন করে বিভাগীয় মামলা থেকে অব্যাহতি দেয়ার আদেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ