Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

আয়ু ২০ মাস
বিশ্বজুড়ে বিষাক্ত বাতাসের কারণে বর্তমান সময়ে জন্ম নেওয়া শিশুদের প্রত্যাশিত গড় আয়ু ২০ মাস কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। সবচেয়ে বেশি প্রভাব পড়বে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে। বুধবার প্রকাশিত ‘স্টেট অব গেøাবাল এয়ার (এসওজিএ)’ ২০১৯ প্রতিবেদনে এমন আশঙ্কা প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক হেলথ ইফেক্টস ইন্সটিটিউট ও ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া। রয়টার্স।

পশ্চিম তীরে ধরপাকড়
ফিলিস্তিনের পশ্চিম তীরে ধরপাকড় চালিয়েছে ইসরাইলি বাহিনী। মঙ্গলবার দখলদার বাহিনীর চালানো এ তাÐবের সময় গ্রেফতার করা হয় ১৪ ফিলিস্তিনিকে। গ্রেফতারকৃতদের মধ্যে হাসান ইউসেফ নামের একজন এমপিও রয়েছেন। বুধবার এক প্রতিবেদনে বলা হয়, গ্রেফতারকৃতদের ইসরাইলি বাহিনীর ওয়ান্টেড তালিকায় নাম ছিল। এদের একজন হামাসের এমপি হাসান ইউসেফ। নিজ বাসা থেকে তাকে তুলে নিয়ে যায় দখলদার বাহিনী। মিডল ইস্ট মনিটর।

ইরান থেকে তেল
ওয়াশিংটনের সহায়তা নেওয়া আটটি দেশের তিনটি দেশই ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দিয়েছে বলে দাবি করেছেন একজন মার্কিন কর্মকর্তা। চীন, ভারত, গ্রিস, ইতালি তাইওয়ান, জাপান, তুরস্ক ও দক্ষিণ কোরিয়াকে ইরানে তেল রফতানি বন্ধের শর্তে আমদানি সুবিধা দিয়েছিলো যুক্তরাষ্ট্র। তবে কোন তিন দেশ আমদানি পুরোপুরি শূন্যের কোঠায় নামিয়ে এনেছে তাদের নাম প্রকাশ করেননি তিনি। য্ক্তুরাষ্ট্রের অভিযোগ সিরিয়া ও ইয়েমেনে সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে ইরান। ইরানের তেল রফতানি সম্পূর্ণ বন্ধের উদ্দেশ্যে ওই আট দেশকে আমদানি সুবিধা দিয়েছিলো যুক্তরাষ্ট্র। রয়টার্স।

চীনা নারী গ্রেফতার
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন বিলাসবহুল মার-এ-লাগো রিসোর্ট থেকে এক চীনা নারীকে গ্রেফতার করা হয়েছে। শনিবার দুপুরে মার্কিন সিক্রেট সার্ভিসের সদস্যরা তাকে গ্রেফতার করে। গ্রেফতারের পর সোমবার ফ্লোরিডার ডিস্ট্রিক্ট কোর্টে ওই নারীর নথি তুলে ধরা হয়। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম। আদালতে জমা দেওয়া নথিতে বলা হয়, গ্রেফতারকৃত ওই চীনা নারীর নাম ইউজিং ঝাং। রয়টার্স।

টেক্সাসে বিস্ফোরণ
যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক রাসায়নিক কারখানায় বিস্ফোরণে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুইজন। মঙ্গলবার টেক্সাসের ক্রসবিতে এই অগ্নিকাÐের ঘটনা ঘটে। শেরিফ এড গঞ্জালেস বলেন, ‘স্থানীয় সময় রাত দেড়টার সময় আইসোবুটেলিনের একটি ট্যাংকের বিস্ফোরণের পর আগুন ধরে যায়। এক মাইল নিকটবর্তী সবাইকে সরিয়ে দেওয় হয়েছে। স্কুলে থাকা শিক্ষার্থী ও কর্মীদেরও নিরাপদ আশ্রয় নেওয়ার আহŸান জানানো হয়েছে। হ্যারিস কাউন্টি ডিপার্টমেন্ট অব এডুকেশন জানায়, স্থানীয় স্কুলেই আশ্রয় দেওয়া হয়েছে। শিক্ষার্থী ও কর্মীদের পরবর্তী নিদের্শনা না আসা পর্যন্ত ভেতরেই অবস্থান করতে বলা হয়েছে। রয়টার্স।


দাবি ভারতের
কাশ্মীরে পাক-ভারত সীমান্ত নিয়ন্ত্রণরেখা (লাইন অব কন্ট্রোল) পাশে থাকা পাকিস্তানের সাতটি নিরাপত্তাচৌকি গুঁড়িয়ে দেয়ার দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি শেল নিক্ষেপের সময় কাশ্মীরের রাজৌরি ও পুঞ্চ জেলায় এ ঘটনা ঘটে। ভারতীয় সেনারা বলছে, এতে পাকিস্তানি সেনাদেরও বেশ কয়েকজন নিহত হয়েছে। এদিকে পূর্বসতর্কতা হিসেবে রাজৌরি ও পুঞ্চ জেলার সীমান্তসংলগ্ন সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, পাকিস্তানি শেলের কারণে স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ