Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

চিকিৎসা সরঞ্জামে কর না রাখার দাবি

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

আগামী বাজেটে চিকিৎসা সরঞ্জাম আমদানিতে ১৫ শতাংশ কর অব্যাহতি চেয়েছে বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে সংগঠনটি এ দাবি জানায়। এ সময় এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংগঠনের ভাইস-প্রেসিডেন্ট ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, দেশের স্বাস্থ্য সেবার ৬৫ শতাংশ দিয়ে থাকে বেসরকারি চিকিৎসা খাত। প্রতিবছর বেসরকারি মেডিকেল কলেজ থেকে ৬ হাজার চিকিৎসক বের হন। আর সরকারি মেডিকেল কলেজ থেকে বের হন সাড়ে তিন হাজার চিকিৎসক। ফলে এখানে কর থাকা উচিত নয়। বর্তমানে দেশে ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। সরকারি রয়েছে ৩৬টি এবং আরও চারটি অনুমোদন দেয়া হয়েছে।
এ সময় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া বলেন, প্রতিবছর বাজেটের আগে আপনাদের সঙ্গে আলোচনা করি। সবগুলো আলোচনার মধ্যে একটা সহানুভ‚তি থাকে। তারা কষ্ট করছে, তাদেরকে কিছু সুযোগ-সুবিধা দেয়া উচিৎ। কিন্ত আমরা কিছু কিছু করতে পারি, আবার পারি না। আমাদের অনেক সীমাবদ্ধতা থাকে। এছাড়া চিকিৎসকরা যে বাইরে প্র্যাক্টিস করেন কিংবা ভোর-রাত পর্যন্ত রোগী দেখেন অনেকে, এগুলোর ওপর আমরা ট্যাক্স আদায় করি কি না? ট্যাক্স যারা দেয়, তারা আমাদের স্ব-নির্ধারণী নীতিতেই দেয়। এগুলো অনেক সময় উনার নীতি-নৈতিকতার ওপরে নির্ভর করে। অনেক চিকিৎসক আছেন, যারা তার পুরো আয় দেখান। আবার অনেকেই আছেন, পুরো আয়ের চার ভাগের এক ভাগও দেখান না। কাউকে আমরা ধরতে পারি, কাউকে পারি না। আমরা সবার কাছেই একটা অনুরোধ রাখব, চিকিৎসক, আইনজীবী বা অন্যান্য পেশাজীবী যারা আছেন, তারা যেন নৈতিকতা মেনে চলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসা


আরও
আরও পড়ুন