Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাল আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

চার দিনের সফরে ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এমপি আগামীকাল শুক্রবার ঢাকা আসছেন । ক’মাস আগেও তিনি বাংলাদেশ সফর করে গেছেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনসহ বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমস্যা নিয়ে আলোচনাই ছিল সেই সফরের মূখ্য উদ্দেশ্য। কিন্তু এবারে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার পাশাপাশি তার সফরের আলোচ্যসূচীতে আরও দু’টি বিষয় যুক্ত রয়েছে। তা হল দ্বিপক্ষীয় সহযোগিতা ও গণতন্ত্র।
কূটনৈতিক সূত্র জানায়, গত ২৭শে মার্চ লন্ডনে মার্ক ফিল্ড ও বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির মধ্যে এক বৈঠক হয়। সেখানে উল্লেখিত ৩টি বিষয় গুরুত্বের সঙ্গে আলোচনায় আসে। সেই ধারাবাহিকতায় ঢাকার বৈঠকেও বিষয়গুলো আসতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড তার সরকারের ইচ্ছাতেই ঢাকা সফর করছেন। বাংলাদেশ সরকার তার সফরের আগ্রহকে স্বাগত জানিয়েছে। সঙ্গত কারণেই মন্ত্রী ঢাকায় এসে ব্রিটেনের আশা-আকাঙ্খার কথাই বলবেন। তিনি হয়ত কিছু বিষয় আরও ঘনিষ্ঠভাবে বোঝার চেষ্টা করবেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও অর্থ, বাণিজ্য ও শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ