Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নৌপরিবহন শুধু অভ্যন্তরীণ নয়, আন্তর্জাতিক খাতেও বাড়ছে

এম.ভি. মানামী’ লঞ্চের উদ্বোধনী অনুষ্ঠানে নৌ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান সরকার বিগত ১০ বছরে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। ফলে এ খাতের বিস্তৃতি দিনদিন বাড়ছে। নৌপরিবহন শুধু অভ্যন্তরীণ খাতেই নয়, আন্তর্জাতিক খাতেও এ যোগাযোগ বাড়ছে। এরই অংশ হিসেবে ঢাকা-কলকাতা-ঢাকা রুটে ক্রুজ সার্ভিস চালু হয়েছে।
গতকাল বুধবার সদরঘাট লঞ্চ টার্মিনালে সালাম শিপিং লাইন্স লিমিটেডের বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ ‘এম ভি মানামী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
সালাম শিপিং লাইন্স লিমিটেডের চেয়ারম্যান আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে ও বিআইডবিøউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল ইসলাম।
অনুষ্ঠানে জানানো হয়, নৌপথে যাত্রীসেবার মান আরও উন্নত করার লক্ষ্য নিয়ে ঢাকা-বরিশাল-ঢাকা নৌপথে চলাচলের জন্য উদ্বোধন করা হয় বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ ‘এম ভি মানামী’। ঢাকা-বরিশাল-ঢাকা নৌপথে রাত ৯টা ৫৫ মিনিটে জাহাজটি চলাচল করবে। এতে রয়েছে বিলাস বহুল ভিআইপি ডুপ্লেক্স ও ডাবল ৪টি কেবিন, সেমি ভিআইপি ৩টি, ফ্যামেলি ৩টি কেবিন। এছাড়া ডাবল ও সিঙ্গেল কেবিন রয়েছে ১৪৪টি। যাত্রীদের সার্বক্ষণিক নিরাপত্তার কথা বিবেচনা করে নির্মিত এম ভি মানামী’র বৈশিষ্ট্য হলো- এটি দেশের প্রথম দ্বিস্তর বিশিষ্ট যাত্রীবাহী জাহাজ, যার নকশা বুয়েট অনুমোদিত এবং রেনৗ-পরিবহন অধিদপ্তর থেকে অনুমতিপ্রাপ্ত নকশা মেনে নির্মাণ করা হয়েছে। এ জাহাজে আধুনিক যন্ত্রপাতি- ইকো সাউন্ডার, রাডার, জি.পি.আর.এস, ফগ লাইট, হাইড্রলিক গিয়ারসহ সব উন্নতমানের যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।
এতে রয়েছে ৬টি জরুরি লাইফ বোট এবং যাত্রীদের নিরাপদ যাত্রার কথা বিবেচনায় রেখে ‘বিশেষ যাত্রী ইন্স্যুরেন্স’র ব্যবস্থা রাখা হবে। সিকিউরিটি রুম থেকে জাহাজটি সি. সি. ক্যামেরায় সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে। ডেকসহ সম্পূর্ণ লঞ্চে ওয়াইফাই জোন করা হয়েছে। মনোরম পরিবেশে ডাইনিং ও কফি হাউস, অনলাইন টিকিটিং সুবিধা, যাত্রীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা (রাত ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত) দেওয়া হবে। দেশের সম্পদের সঠিক ব্যবহার ও আইন যথাযথ মেনে চলার উপর ডকুমেন্টারি-সচেতনতামূলক নির্দেশনা প্রদর্শন করা হবে এবং যাত্রীদের জরুরি প্রয়োজনে টাকা লেনদেনের জন্য একটি এটিএম বুথের ব্যবস্থা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌপরিবহন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ