Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর চরিত্র নিয়ে ছবি

তথ্যমন্ত্রী-শ্যাম বনেগালের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক চলচ্চিত্রে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয়ের জন্য বাংলাদেশ থেকে ‘চরিত্র’ নেওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল। তথ্যমন্ত্রী হাছান মাহমুদও জানিয়েছেন, বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করানোর জন্য শ্যাম বেনেগাল বাংলাদেশ থেকে কাউকে বেছে নেবেন।
ভারতীয় এই চলচ্চিত্র নির্মাতার নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল বুধবার সচিবালয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকের শুরুতে তথ্যমন্ত্রী এবং শ্যাম বেনেগাল চলচ্চিত্র নির্মাণ কাজ নিয়ে প্রাথমিক কিছু ধারণা দেন। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মাণ কাজ শুরুর জন্য শ্যাম বেনেগাল ঢাকায় আসেন গত ১ মার্চ। বঙ্গবন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন- প্রশ্নে শ্যাম বেনেগাল বলেন, এখনও এ বিষয়ে কোনো ধারণা আমার নেই। এটা নিয়ে প্রথমবার আমার বাংলাদেশে আসা। মূল বিষয় হচ্ছে, তার (বঙ্গবন্ধুর) মতো, চরিত্র হবে বাংলাদেশ থেকে। তিনি অবশ্যই তার মতো যুথসই হবেন, অভিনয় করার জন্য। এটা অবশ্যই কঠিন কাজ। শ্যাম বেনেগাল বলেন, আমাদের সেই ব্যক্তি প্রয়োজন যিনি উচ্চ ব্যক্তিত্বসম্পন্ন হবেন, তার বাচনভঙ্গিও হবে তার মতো। এটা নির্ধারণ করা খুব সহজ বিষয় নয়। বিষয়ে কোনো সংক্ষিপ্ত তালিকাও তৈরি করা হয়নি।
এ বৈঠকে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, চরিত্র বাছাই করা পরিচালকের কাজ। উনি বলেছেন চরিত্র বাংলাদেশ থেকে চুজ করবেন। উনি ঠিক করবেন কাকে বঙ্গবন্ধুর চরিত্রে নেবেন। শ্যাম বেনেগাল বলেন, বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানকে নিয়ে সিনেমা পরিচালনার দায়িত্ব পেয়ে আমি গর্বিত। এ ধরনের চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে ইতিহাসের প্রতি সৎ থাকা বড় একটি বিষয়। আমি সেটাই করতে চাই। এটা হবে একটি জীবনীভিত্তিক চলচ্চিত্র, এর মধ্যে আরও অনেক কিছু আসবে- এটি একটি জাতির জন্মের কথা বলবে, এর একটি মহাকাব্যিক দিকও থাকবে। যিনি একটা দেশের বিজয় নিয়ে এসেছেন। এছাড়া গ্রিক থিয়েটারের মতো ব্যক্তি থাকবে। কাজটা সঠিকভাবে করা বেশ কঠিন। কিন্তু আমি আমার সাধ্যমতো চেষ্টা করবো। ২০১৭ সালের ৮ এপ্রিল প্রধানমন্ত্রীর ভারত সফরে বঙ্গবন্ধুর উপর একটি ছবি নির্মাণের চুক্তি হয়।
তথ্যমন্ত্রী বলেন, যৌথভাবে এ ছবি নির্মাণের জন্য শ্যাম বেনেগালকে পরিচালক নিয়োগ করা হয়েছে। ভারত ও বাংলাদেশে আলাদা কমিটি গঠন করা হয়েছে। ছবি তৈরির জন্য তিনি যেভাবে চাইবেন সেভাবে সাহায্য করা হবে।
শ্যাম বেনেগাল বলেন, যৌথ প্রযোজনার হলেও সিনেমার পুরো চিত্রায়ন হবে বাংলাদেশে। আমি আশা করি দু’দেশের সবাই নিষ্ঠার সঙ্গে কাজটি করবেন। নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন শ্যাম বেনেগাল। চলচ্চিত্রে অবদানের জন্য প্রখ্যাত এই চলচ্চিত্রাকর পদ্মশ্রী, পদ্ম ভূষণ, দাদা সাহেব পালকে, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড অর্জন করেছিলেন। শ্যাম বেনেগাল বলেন, আমরা সবাই আশা করি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর শেষ নাগাদ ও ২০২১ সালের স্বাধীনতার ৫০ বছরপূর্তির মধ্যেই সিনেমাটির নির্মাণ শেষ হবে। সিনেমার মূল ভার্সন হবে বাংলায়। এছাড়াও অন্য সাবটাইটেল থাকবে।
তথ্যমন্ত্রী বলেন, আমাদের মুজিববর্ষ শুরু হবে আগামী বছরের ১৭ মার্চ, চলবে এক বছর। একুশ সালে আমাদের স্বাধীনতার পঞ্চাশ বছরপূতি। স্বাধীনতার পঞ্চাশ বছরপূর্তি নাগাদ এবং মুজিব বর্ষের শেষ নাগাদ ছবির কাজ শেষ করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। বঙ্গবন্ধুর উপর ছবি করা নিয়ে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করবেন শ্যাম বেনেগাল। বৈঠকের সময়ে তথ্য সচিব আবদুল মালেকসহ প্রতিনিধি দলের সদস্য এবং তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ