Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

ডিইপিজেডে শ্রমিক অসন্তোষ কারখানা ছুটি ঘোষনা

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

সাভারের আশুলিয়ায় ডিইপিজেডে শ্রমিক অসন্তোষের জেরে একটি কারখানায় অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। এই ঘটনায় ওই শ্রমিকরা আশপাশের ৩টি কারখানায় ভাঙচুরের চেষ্টা চালালে শিল্প পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। এদিকে শ্রমিক অসন্তোষের ঘটনায় আরও ৪ কারখানা একদিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।
বুধবার সকালে ডিইপিজেডের নতুন জোনের ভিতরের তালিসমান-১ কারখানার শ্রমিকরা কাজে যোগদান করতে গিয়ে কারখানার গেটে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখতে পান। এরপরই শ্রমিকরা বিক্ষুব্ধ ও উত্তেজিত হয়ে পাশের ৩টি কারখানাতে ভাঙচুরের চেষ্টা চালায়।
এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সানা সামিনুর রহমান শামীম জানান, ডিইপিজেডের নতুন জোনের তালিসমান-১ কারখানার শ্রমিকরা মঙ্গলবার থেকে কারখানায় কাজে যোগ দিয়ে বাৎসরিক ইনক্রিমেন্ট কম দেয়া হচ্ছে অভিযোগ তুলে কর্মবিরতী শুরু করে। কিন্তু কর্তৃপক্ষের দাবি তারা বেপজার নিয়ম অনুযায়ী শ্রমিকদের ইনক্রিমেন্ট দেবার পরও শ্রমিকরা অহেতুক কর্মবিরতী পালন করছে। তাই কারখানা কর্তৃপক্ষ চলমান অসন্তোষের জেরে বুধবার থেকে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। এতে করে ওই কারখানার শ্রমিকরা সকালে কারখানায় যোগদান করতে গিয়ে বন্ধের নোটিশ দেখতে পেয়ে উত্তেজিত হয়ে উঠে। এসময় শ্রমিকরা পাশের শাহীন ফ্যাশনসহ মোট ৩টি কারখানায় ভাঙচুরের চেষ্টা চালায়। পরে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। এছাড়া ডিইপিজেডের বাকী কারখানাগুলোতে স্বাভাবিক কাজ চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন