Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

ভারত থেকে রোহিঙ্গা বিতাড়নে জাতিসংঘ মানবাধিকার বিশেষজ্ঞের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১:৪৫ পিএম

ভারত থেকে জোরপূর্বক আরো তিন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন জাতিসংঘের একজন মানবাধিকার বিশেষজ্ঞ। রিলিফ ওয়েব এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। তবে ওই বিশেষজ্ঞের নাম উল্লেখ করা হয়নি। প্রতিবেদন মতে, জাতিসংঘের মানবাধিকার এক্সপার্ট আন্তর্জাতিক আইন অনুযায়ী নিষিদ্ধ এ ধরনের বাধ্যতামূলক বিতাড়ন বন্ধ করতে ভারত সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন। নির্বাসিত তিন রোহিঙ্গা বাবা ও তার দুই সন্তান। তারা ২০১৩ সাল থেকে যথাযথ প্রমাণের অভাবে কারাগারে বন্দি ছিলেন। ২০১৯ সালের ৩ জানুয়ারি জোরপূর্বক তাদের মিয়ানমারে পাঠিয়ে দেয় ভারত সরকার। জাতিসংঘের মানবাধিকার একজন বিশেষজ্ঞ বলেন, রোহিঙ্গাদের জোরপূর্বক মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে ভারত সরকারের নেয়া সিদ্ধান্তে আমরা উদ্বিগ্ন।
সেখানে তারা জাতিগত ও ধর্মীয় কারণে হামলা, প্রতিশোধ ও অন্যান্য মানবতাবিরোধী ঝুঁকির মুখে পড়তে পারে। শরণার্থী অবস্থান নির্ধারণে ভারতের আইনি ও প্রশাসনিক প্রক্রিয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ওই বিশেষজ্ঞ বলেন, ভারতে রোহিঙ্গাদের অনির্দিষ্টকালের জন্য আটক রাখা নিয়েও আমরা উদ্বিগ্ন। শরণার্থীরা যে দেশে আশ্রয় চায়, সেখানে এমন আচরণ তাদের প্রতি বৈষম্য, অসহিষ্ণু ও অগ্রহণযোগ্য পরিবেশের ইঙ্গিত দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা সঙ্কট


আরও
আরও পড়ুন