Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

ডায়াবেটিসে শুধু মিষ্টি দায়ী নয়

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

ডায়াবেটিস বর্তমানে মহামারী আকার ধারণ করেছে। এখন প্রায় প্রতি ঘরে ডায়াবেটিস এর রোগী পাওয়া যাবে। বর্তমানে সারা পৃথিবীতে অসংখ্য মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন এবং মৃত্যুবরণ করছেন। । এই রোগটি সাধারণত সারাজীবনই বয়ে বেড়াতে হয়।
ডায়াবেটিস থেকে মুক্ত থাকতে চান সবাই। কিন্তু নিয়ম মানার ব্যাপারে বেশিরভাগ মানুষ আন্তরিক নন। ডায়াবেটিস রোগ থেকে দূরে থাকতে কিছু নিয়ম নীতি মেনে চলতে হয়। সবচেয়ে বেশি নজর দিতে হয় খাবারের দিকে।
মিষ্টি খেলে ডায়াবেটিস হবে এমন ভুল তথ্য অনেক জায়গায় চালু আছে। চিনি খেলে ডায়াবেটিস হবে এই কথাটিও আমরা অনেক শুনি। কিন্তু মিষ্টি খেলেই ডায়াবেটিস হয় এই ধারণা ভুল।
গবেষণায় দেখা গেছে ডায়াবেটিসের জন্য শুধু মিষ্টি দায়ী নয়। আমাদের জীবন যাপনের ত্রুটির কারণে রোগটি হয়ে থাকে। অনিয়ন্ত্রিতভাবে বিভিন্ন ক্যালরিযুক্ত খাবার গ্রহণের ফলে রক্তে গøুকোজের উপস্থিতি বেশীর ভাগ সময়ই বেড়ে থাকে। সেখান থেকেই আস্তে আস্তে ডায়াবেটিস শুরু হয়। ব্যায়াম না করলে এবং অলস জীবন যাপন করলেও রক্তে গøুকোজের পরিমান কমতে পারে না, তাই এদেরও ডায়াবেটিস বেশি হয়।
মিষ্টি খেলেই যে ডায়াবেটিস হবে, এমন নয়। তবে যারা খুব বেশি পরিমাণে মিষ্টি খায় এবং কোনও ধরনের পরিশ্রম করে না তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি, যারা এমন করেনা তাদের চেয়ে বেশি।
নিয়মিত পরিশ্রম করলে এবং খাবার গ্রহণে সতর্ক থাকলে ডায়াবেটিসের হাত থেকে অনেক দিন বেঁচে থাকা যায়।

 



 

Show all comments
  • Md. Nurul Islam Bhuiyan ৬ এপ্রিল, ২০১৯, ২:১০ পিএম says : 0
    ঠিকই ব্যাখ্যা করা হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিসে
আরও পড়ুন