Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটকল শ্রমিকদের ন্যায্য দাবি মানবিক কারণে মেনে নিন

পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ন্যায্য দাবি মানবিক কারণে মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, বকেয়া মজুরি পরিশোধ ও পাটকল শ্রমিকদের মজুরী কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে আন্দোলনরত পাটকল শ্রমিকদের দাবি মেনে নিতে হবে।
তিনি বলেন, শ্রমিকদের অভুক্ত রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। পাটকল শ্রমিকদের দাবিসমূহ দ্রুত সমাধানের ব্যবস্থা করে পাট শিল্পের অসন্তোষ নিরসনের অনুরোধ জানান পীর সাহেব চরমোনাই। আমাদের ঐতিহ্যের অহংকার পাট শিল্প আজ ক্রমান্বয়ে ধ্বংসের পথে। যেটুকু টিকে আছে তা ধুকে ধুকে চলছে। সবচাইতে কষ্টে দিন কাটাচ্ছে পাট শ্রমিকরা। তিনি বলেন, রাষ্ট্রয়াত্ত পাটকল শ্রমিকরা তাদের বহুদিনের বকেয়া সপ্তাহ পরিশোধ, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত ব্যক্তিদের বীমার বকেয়া পরিশোধ, শ্রমিক কর্মচারীদের স্থায়ীকরণ, ছাটাইকৃত শ্রমিকদের কাজে পূণর্বহাল ও শিল্প রক্ষার জন্য পাট মৌসুমে পাট ক্রয়ে অর্থ বরাদ্দ এবং পুরনো মেশিন আধুনিক ও কর্মক্ষম করতে ‘বিএমআরআই’ করার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে শ্রমিকরা। তিনি আরও বলেন, আমলাতান্ত্রিক জটিলতায় পড়ে তারা বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।
পীর সাহেব চরমোনাই বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকল কেন বছরের পর বছর লোকসান দিচ্ছে, সরকার সেদিকে ভ্রুক্ষেপ করছে না। মাথাভারী আমলা-প্রশাসন পোষা, সময় মতো অর্থ ছাড় না করে অসময়ে পাট কেনা, পুরানো যন্ত্রপাতি নবায়ন ও আধুনিকায়ন না করাসহ নানা দুর্নীতি অনিয়মই যে লোকসানের কারণ তা বিভিন্ন সময়ে আলোচনায় আসলেও এ সমস্যা নিরসনে সরকারের কোনো উদ্যো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটকল শ্রমিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ