Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিশ্বের সবচেয়ে দামি ডিভোর্স, খোরপোশ তিন হাজার ছ’শো কোটি ডলার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ৯:৩৫ পিএম

বিশ্বের সবচেয়ে দামি বিবাহবিচ্ছেদ। যার ফলে বিশ্বের তৃতীয় ধনী মহিলা হলেন আমাজন কর্তা জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি। এই বিবাহবিচ্ছেদের ফলে তিনি বর্তমানে আমাজনের প্রায় তিন হাজার ছ’শো কোটি ডলার শেয়ারের মালিক হলেন।

চলতি বছরের জানুয়ারিতেই ২৫ বছরের সম্পর্কের ইতি ঘটিয়ে বিচ্ছেদের পরিকল্পনার কথা টুইট করে জানিয়েছিলেন ম্যাকেঞ্জি। জেফ সেই টুইট শেয়ার করেছিলেন। গত বৃহস্পতিবার তাঁরা বিবাহবিচ্ছেদের কথা ঘোষণা করেছেন।


বর্তমানে জেফের বয়স ৫৫ বছর এবং ম্যাকেঞ্জির ৪৮। ম্যাকেঞ্জি লেখক। তাঁদের চার সন্তান রয়েছে। ২৫ বছর আগে গাঁটছড়া বেঁধেছিলেন জেফ এবং ম্যাকেঞ্জি। আর ঠিক পঁচিশ বছর আগে ১৯৯৪ সালেই অনলাইন-রিটেল সংস্থা আমাজন তৈরি করেছিলেন জেফ। আবার নিজেদের বিয়ের পঁচিশতম বছরেই মাইক্রোসফট এবং অ্যাপলকে হারিয়ে পৃথিবীর ধনীতম কোম্পানি হিসেবে উঠে আসে আমাজন। অর্থাৎ, যে সময়কালে ধনকুবের হয়ে উঠছেন জেফ, সেই সময় একসঙ্গেই ছিলেন জেফ এবং ম্যাকেঞ্জি। বর্তমানে আমাজনের সম্পত্তির পরিমাণ আট হাজার ন’শো কোটি ডলার।


ফোর্বস ম্যাগাজিন অনুসারে, সম্পত্তির নিরিখে মহিলাদের মধ্যে লরিয়েলের ফ্রানকয়েজ বেটেনকোর্ট মেয়ারস এবং ওয়ালমার্টের অ্যালিস ওয়ালটনের পরই তিনি রয়েছেন।

বৃহস্পতিবার বিচ্ছেদের প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর ম্যাকেঞ্জি টুইট করেন, ‘জেফের সঙ্গে বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ায় খুশি। এই প্রক্রিয়া চলাকালীন আমরা একে অপরের থেকে এবং আরও যাঁদের সাপোর্ট পেয়েছি তাঁদের প্রতি কৃতজ্ঞ।’ অন্য একটি টুইটে জেফ বেজোস জানিয়েছেন, ‘ম্যাকেঞ্জি একজন অসাধারণ সঙ্গী, বন্ধু এবং মা। আমি জানি ভবিষ্যতে আমি তাঁর থেকে আরও অনেক কিছু শিখব।’

খোরপোশ হিসাবে ম্যাকেঞ্জি তিন হাজার ৫০০ কোটি ডলার মূল্যের শেয়ারের মালিক হয়েছেন। সেটা তিনি সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এবং স্পেস এক্সপ্লোরেশন ফার্ম ব্লু অরিজিনে বিনিয়োগ করতে চান। এই দুই সংস্থাও জেফের। ২০১৩ সালে ওয়াশিংটন পোস্ট কিনেছিলেন জেফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ