Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

দাবানল : দক্ষিণ কোরিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

উত্তর কোরিয়া সীমান্তবর্তী পার্বত্য অঞ্চলে দাবানলের জেরে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে উত্তর কোরিয়া। এখন পর্যন্ত এই দাবানলে এক জনের প্রানহানি হলেও সরিয়ে নেওয়া হয়েছে প্রায় চার হাজার মানুষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় এই দাবানল মোকাবিলায় দমকলকর্মীদের সহায়তা করছে দেশটির হাজার হাজার সেনা সদস্য। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন ম‚ল আগুন নিয়ন্ত্রণে আসলেও এখনও জ্বলছে আশেপাশের বনাঞ্চল।
বৃহস্পতিবার রাতে সিউলের উত্তর প‚র্বাঞ্চলীয় গাংওন প্রদেশের গোসেং এলাকায় একটি ট্রান্সফরমার বিস্ফোরিত হয়ে দাবানলের স‚ত্রপাত হয় বলে মনে করা হচ্ছে। ০তীব্র বাতাসের কারণে দ্রæত তা ছড়িয়ে পড়ে পার্বত্য অঞ্চলে। আগুনে পুড়ে গেছে ওই প্রদেশের শত শত ঘরবাড়ি। আগুন নিয়ন্ত্রণে প্রায় আটশো ইঞ্জিন কাজ করছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।
পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠকে বসেন প্রেসিডেন্ট মুন জায়ে ইন। কর্মকর্তাদের নির্দেশ দেন ওই এলাকায় সম্ভাব্য সব উপকরণ মোতায়েনের।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে সহায়তা দিতে প্রায় ১৬ হাজার ৫০০ সেনা সদস্য, ৩২ টি হেলিকপ্টার ও ২৬ টি সামরিক অগ্নি নির্বাপণ গাড়ি পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ