Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

চীনা ভাষায় প্রচার মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

পশ্চিমবঙ্গে ভোট উৎসব মানেই ব্যানার-ফেস্টুনে আকাশ ঢাকা পড়ে যাওয়া। কলকাতার অলিগলি থেকে বড় রাস্তার মোড় সবখানেই একইরকম। মাটি ছেড়ে উপরের দিকে তাকাতেই চোখে পড়ে বিভিন্ন রাজনৈতিক দলের পতাকার সারি।
পাড়া-মহল্লার এমন কোনো দেয়াল বাকি থাকে না, যা নেতাদের প্রচারে রঙিন হয় না। আর এসব মিলিয়েই কয়েক মাস ধরে চলে পশ্চিমবঙ্গের ভোট-উৎসব। চায়ের টং থেকে ট্রেনের আড্ডায় যখন ‘কে জিতবে’ নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে, তখন রাজ্যজুড়ে চমক দেখায় ‘দেওয়াল লিখন’ও। সেই একই সাজ সাজ রব ২০১৯ লোকসভা নির্বাচন ঘিরেও শুরু হয়েছে কলকাতায়। তবে এবারের সবচেয়ে বড় চমক হল চীনা ভাষায় মমতার গুণগান প্রচার। স্থানীয় চীনা ভোটারদের ভোট চীনা ভাষাতেই দেয়াল লেখার কাজ শুরু করে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতার তৃণম‚ল কংগ্রেস।
চীনা ভোটারদের লক্ষ্য রেখে দক্ষিণ কলকাতার কসবা বিধানসভার তপসিয়া এলাকায় চীনা ভাষায় দেওয়াল লিখন শুরু করেছেন প্রার্থী মালা রায়ের অনুগত কর্মী রবার্ট। দেয়ালে কী লিখেছেন?
এর অর্থ কী প্রশ্নের উত্তরে রবার্ট বলেন, তিনি চীনা ভাষায় লিখেছেন ‘ম আই লি’। যার মানে হল, ‘আমি তোমাকে ভালোবাসি।’ পাশাপাশি তার দাবি দেয়ালে ‘মুখ্যমন্ত্রী জিন্দাবাদ’ শব্দটিও তিনি লিখেছেন চীনা বর্ণমালায়। কলকাতার ধর্মতলা থেকে পার্কস্টিট বিভিন্ন জায়গার বিভিন্ন হোটেল, রেস্তোরাঁর মতো বিভিন্ন ব্যবসার সঙ্গে নিযুক্ত চিনাভাষীরা। সূত্র : ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন