Inqilab Logo

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

জাগপার ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা’র আজ প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৮০ সালের এইদিনে রাজধানীর রমনার গ্রীণ হাউজে এই দলটির আত্মপ্রকাশ ঘটে। ১৯৭১ এর সদ্য স্বাধীনতা অর্জনের পর শাসকগোষ্ঠির দুর্নীতি-দুঃশাসন দেশকে একদলীয় বাকশালের পথে নিয়ে যেতে ষড়যন্ত্র শুরু করে। স্বাধীনতাকে শৃঙ্খলিত করতে দেশী-বিদেশী ষড়যন্ত্র শুরু হয়। সেদিন জনগণের দাবির সাথে ঐক্যবদ্ধ হয়ে তৎকালীন অবিভক্ত বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শফিউল আলম প্রধান জনগণের অধিকার প্রতিষ্ঠা, বাকশাল ও দুর্নীতি-দুঃশাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে জনগণকে সাথে নিয়ে জাগপা গঠন করা হয় এবং তিনি জাগপা’র প্রতিষ্ঠাতা আহŸায়ক নির্বাচিত হন। জাগপা’র ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ শনিবার রাজধানীর আসাদগেট জিইউপি মিলনায়তনে দিনব্যাপী আলোচনা সভার আয়োজন করা হয়েছে। গতকাল শুক্রবার জাগপা’র মিডিয়া উইং থেকে গণমাধ্যমে প্রকাশের জন্য পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে, ঐতিহ্য, গৌরব ও সংগ্রামে জাগপা ৩৯তম বছরে পদার্পণ করায় জাগপা’র সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। তাসমিয়া প্রধান বলেন, পরাধীনতা ভেঙে স্বাধীনতাই জাগপা’র ইতিহাস। দুর্নীতির কালো শাসকের কাছে মাথা নত না করার ইতিহাস। কারার ঐ লৌহ কপাট ভেঙে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ ও গণতন্ত্রের জন্য আমৃত্যু সংগ্রাম চালিয়ে যাওয়ার ইতিহাস। তিনি বলেন, যে জাতি বুকের তাজা রক্ত ঢেলে বাংলার স্বাধীনতা ছিনিয়ে এনেছে সে জাতিকে কেউ বাকশালের খাঁচায় বন্দী রাখতে পারবে না। প্রয়োজন হলে বীরের জাতি বাকশাল ভেঙে স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য সংগ্রাম চালিয়ে যাবে।
তিনি জাগপা’র ৩৯ বছর প্রতিষ্ঠার এইদিনে প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম শফিউল আলম প্রধানের স্মৃতিচারণ করে বলেন, রাজনীতির ইতিহাসে শফিউল আলম প্রধান তার জীবনের অর্ধেকেরও বেশী সময় কারাগারে কাটিয়েছেন। প্রতিটি সরকারের আমলে তাকে কারাগারে যেতে হয়েছে। ২৭ বার জেল খেটেছেন। বহুবার তাকে হত্যা করার জন্য দেশী-বিদেশী চক্রান্ত হয়েছিল। তিনি বলেন, মীরজাফর গং হুশিয়ার হয়ে যাও জনগণের প্রতি চরম মায়া-মমতা এবং ভালবাসা দিয়ে শফিউল আলম প্রধান যে দলটি প্রতিষ্ঠা করেছেন সে দল কারো তাবেদারি করে না। আল্লাহ যাদের প্রভু তাদের ভয় পাবার কিছু নেই। তিনি প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে দেশবাসীর প্রতি পরম কৃতজ্ঞতা জানিয়ে আগামীদিনে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে দলের নেতাকর্মী ও দেশবাসীকে এগিয়ে আসার আহŸান জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাগপা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ