Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানুষের কল্যাণে জীবনকে উৎসর্গ করতে হবে আলোচনা সভায় গণপূর্ত মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

 গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিম বলেছেন, আমরা বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনার রাজনীতিকে প্রতিষ্ঠিত করতে চাই। ক্ষমতায় থাকবে মুক্তিযুদ্ধের দল, ক্ষমতার বাইরে বিরোধী দলেও থাকবে মুক্তিযুদ্ধের চেতনার দল। আমাদের পরিষ্কার কথা, জীবনকে উৎসর্গ করতে হবে মানুষের কল্যাণে, মানুষের সেবায় সেটাই হবে রাজনীতি।
গতকাল শুক্রবার বাংলাদেশ কংগ্রেস এর ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আদর্শ রাষ্ট্র ও সমাজ গঠনে রাজনৈতিক দলসমূহের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী বলেন, আমি রাজনৈতিক নেতা হয়েছি, মন্ত্রী হয়েছি। আমার যদি টার্গেট থাকে আমার বিত্ত-বৈভব, বিশাল প্রাচুর্যের একটা জায়গা অর্জন করে আমি রাজনীতি করব, এটা রাজনীতি হতে পারে না। এ রাজনীতি থেকে বেরিয়ে আসার চলমান প্রক্রিয়ায় দেশবাসীকে শামিল হতে আমি আহŸান জানাই। তিনি বলেন, আমার কাছে বাংলাদেশ, ৩০ লাখ শহীদের রক্তের বাংলাদেশ, অস¤প্রাদায়িক রাজনীতির বাংলাদেশ। চোখের দৃষ্টি বন্ধ করে মনের দৃষ্টিতে একবার তাকিয়ে দেখুন, যে পরিবারের একমাত্র সন্তান মুক্তিযুদ্ধে শহীদ হয়েছিল, সে পরিবারের বিপন্ন অবস্থার কথা। মানুষের উন্নয়নের রাজনীতিতে আমরা একটা জায়গায় দাঁড়ানোর প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সামাজিক সূচকে, অর্থনৈতিক সূচকে বাংলাদেশ আজ অনেক দূর এগিয়ে যাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, রাষ্ট্র নায়ক হিসেবে দক্ষিণ এশিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমকক্ষ দ্বিতীয় ব্যক্তি কেউ নেই। তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। মায়ানমারের ১৬ লাখ মানুষ যখন অসহায় হয়ে নিশ্চিত মৃত্যুর মুখোমুখি তখন বিশ্বের অনেক বড় বড় রাষ্ট্র লম্বা বাণী দিয়ে তাদের দায়িত্ব শেষ করেছেন। শেখ হাসিনা বাংলাদেশের বর্ডার খুলে দিয়ে তাদের আশ্রয় দিয়েছেন। মানবতার জননী হিসেবে বিশ্বে স্বীকৃতি পেয়েছেন। এটা অনন্য, অসাধারণ।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, রক্ত মাংসের দেহ নশ্বর, কীর্তি অবিনশ্বর। আমি যদি কিছু ভালো কাজ করে রেখে যেতে পারি, সেই কীর্তির মাঝে আমি বেঁচে থাকতে পারব। নিজেকে নিয়ে নয়, দেশবাসীকে নিয়ে, প্রতিবেশীকে নিয়ে, আপনজনকে নিয়ে, সকলকে নিয়ে ভালো থাকতে হবে।
বাংলাদেশ কংগ্রেসের চয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেনের সভাপতিত্বে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন এবং অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণপূর্ত মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ