Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাপদাহে পুড়ছে ভারত ৬০ বছরের রেকর্ড ছাড়িয়েছে

প্রকাশের সময় : ২২ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে তাপমাত্রা সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য রাজস্থানের ফালোদি শহরে গত বৃহস্পতিবার তাপমাত্রা ১২৩ দশমিক ৮ ডিগ্রি ফারেনহাইট বা ৫১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে ১৯৫৬ সালে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো রাজস্থানেরই আলোয়ারে ১২৩ ডিগ্রি ফারেনহাইট বা ৫০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
ভারতের আবহাওয়া দফতরের পরিচালক বিপি যাদব গতকাল শনিবার বলেন, গত বৃহস্পতিবার দেশে এ যাবৎকালের সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ বছর দেশটির উত্তরাঞ্চলসহ বেশিরভাগ রাজ্যের ওপর দিয়ে প্রচ- তাপদাহ বয়ে যাচ্ছে। গত কয়েক বছরের তুলনায় এবার তাপমাত্রা ৫ ডিগ্রি বেড়ে সর্বোচ্চ ৪৫ ডিগ্রি পর্যন্ত হয়েছে। প্রচ- গরমে ইতোমধ্যে দক্ষিণ ভারতের অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে বেশকিছু মানুষ প্রাণ হারিয়েছে। আগামী কয়েকদিনের জন্য উত্তর ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যের বিস্তীর্ণ এলাকায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে ।
বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী এসব রাজ্য সরকার লোকজনকে দিনের বেলায় ঘরের বাইরে বেড় হতে নিষেধ করেছে। গত বছরও দেশটিতে তাপদাহে ২ হাজার ৪ শো জনেরও বেশি মানুষ মারা যায়। এদের মধ্যে বেশিরভাগই ছিলো শ্রমিক, কৃষক এবং বাইরে কাজ করা অন্যান্য পেশার লোকজন। ডাক্তার পালিওয়াল বলেন, এই তাপমাত্রায় যদি কেউ বাইরে যায়, তাহলে তার বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ।
উল্লেখ্য, তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেলে একে প্রচ- তাপপ্রবাহ বলে সরকারিভাবে ঘোষণা করা হয়। রাজস্থানের ফালোদি শহরে গত বৃহস্পতিবার তাপমাত্রা ৫১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে। দেশটিতে তাপমাত্রার রেকর্ড সংরক্ষণ শুরু করার পর থেকে এ যাবৎকাল এটাই সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ১৯৫৬ সালে রেকর্ড করা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছিলো সর্বোচ্চ তাপমাত্রা। খবরে জানানো হয়, ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোর ওপর দিয়ে সবচেয়ে বেশি তাবদাহ বয়ে যাচ্ছে। ভারতের আবহাওয়া দপ্তরের কর্মকর্তা বিপি যাদব বলেছেন, দেশটির উত্তর এবং পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলোতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।
এসব এলাকায় গত কয়েক বছরের তুলনায় এ বছর ৫ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ ৪৫ ডিগ্রি পর্যন্ত উঠেছে। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ৬০ বছর আগে ভারতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিলো ৫০.৬ ডিগ্রি সেলসিয়াস। কয়েক সপ্তাহ ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি। ইতোমধ্যেই প্রচ- গরমে দক্ষিণ ভারতের অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে বেশকিছু মানুষ মারা গেছে ।
এদিকে, পূর্ব উপকূলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশে প্রবল বৃষ্টি হচ্ছে। গত বুধবার থেকে অন্ধ্রে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বিবিসি, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপদাহে পুড়ছে ভারত ৬০ বছরের রেকর্ড ছাড়িয়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ