Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

পাকিস্তানের এফ-১৬ ভূপাতিত করার ভারতীয় দাবি ভুয়া‍!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১১:২৯ এএম

কয়েকদিন আগে কাশ্মীরে ভারতীয় সৈন্যদের লক্ষ্য করে ভয়াবহ এক আত্মঘাতী হামলার পর পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় বিমান। এর একদিন বাদে ভারত ও পাকিস্তানের যুদ্ধবিমান আকাশে ‘ডগফাইটে’ লিপ্ত হয়। সেই ঘটনায় পাকিস্তানের বিমানসেনারা একটি ভারতীয় মিগ-২১ যুদ্ধবিমান ভূপাতিত করেছে ও পাইলটকে আটক করেছে, এ নিয়ে কারও দ্বিমত নেই। কিন্তু তখন ভারতও পালটা দাবি করেছিল যে, পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান ভারত ভূপাতিত করেছে এবং পাইলটকে ভারতীয় ভেবে পাকিস্তানি স্থানীয় জনগণ মেরে ফেলেছে। কিন্তু পাকিস্তান এই দাবি অস্বীকার করে জানায়, তারা ওই হামলায় কোনো এফ-১৬ বিমানই ব্যবহার করেনি। এই বাকযুদ্ধে কে যে সত্যি বলছে আর কে মিথ্যা, সেটা বোঝার উপায় ছিল না। কিন্তু এবার মার্কিন প্রখ্যাত ম্যাগাজিন ফরেইন পলিসিতে প্রকাশিত এক রিপোর্টে ইঙ্গিত মিলছে যে, ভারতের দাবির সত্যতা না থাকার সম্ভাবনাই বেশি।

বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে ম্যাগাজিনটি জানিয়েছে যে, মার্কিন কর্মকর্তারা সম্প্রতি গণনা করে দেখেছেন যে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের সংখ্যায় কোনো হেরফের হয়নি। এফ-১৬ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন কোম্পানি প্রস্তুত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ