Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

এই সম্মেলন বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের জন্য নতুন মাইলফলক: শিক্ষামন্ত্রী

শাবিতে উপাচার্যদের আন্তর্জাতিক সম্মেলন

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ৪:২১ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, ‘রাজনৈতিক সীমানার দিক থেকে ভারত ও বাংলাদেশ আলাদা হলেও ভাষা, সংস্কৃতি, ইতিহাস, জ্ঞানচর্চাসহ বিভিন্ন দিক থেকে আমরা আলাদা নয়। আমাদের স্বপ্ন, সমস্যা ও সম্ভাবনা প্রায় এক। সুতরাং সমস্যা সমাধানে ও স্বপ্ন পূরণে আমরা একযোগে কাজ করতে পারি। এই অঞ্চলের চিন্তার জগৎ এই সম্মেলনের মাধ্যমে এক হয়েছেন। আর ঐতিহাসিক এই সম্মেলনের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশে নতুন মাইলফলক সৃষ্টি হবে বলে আমি বিশ্বাস করি।

শনিবার সকাল সাড়ে নয়টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘ইন্টারন্যাশনাল কনভেনশন অব ভাইস চ্যান্সেলরস’ শীর্ষক আন্তর্জাতিক উপাচার্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী আরো বলেন, শুধুমাত্র রাজনৈতিক একটা সীমানা আমাদের এই বন্ধন বিচ্ছেদ করতে পারেনা। আর এ ধরনের আয়োজনে ভারত ও বাংলাদেশের মধ্যে আন্ত:সম্পর্ক বৃদ্ধিসহ উভয় দেশের উত্তর-পূর্বাঞ্চলের শিক্ষাক্ষেত্রের নতুন দ্বার উন্মোচন করবে।’

শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের আচার্য মাহবুবুল হক ও আসামের গোহাটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মৃদুল হাজারিকা। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেস, সদস্য সচিব অধ্যাপক ড. জহিরুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, ‘ইন্টারন্যাশনাল কনভেনশন অব ভাইস চ্যান্সেলরস’ এই শিরোনামে আয়োজিত এ সম্মেলনে ভারতের ১৫টি ও বাংলাদেশের ৮টি বিশ^বিদ্যালয়ের আচার্য ও উপাচার্যগণ অংশগ্রহণ করেন। যা বাংলাদেশে ১ম বারের মতো এ ধরণের আর্ন্তজাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপাচার্যদের আন্তর্জাতিক সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ