Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেতানিয়াহুর সাথে মতবিরোধের কারণে প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

বিপজ্জনক চরমপন্থার দিকে এগিয়ে যাচ্ছে ইসরাইল : মোশে ইয়ালনের হুঁশিয়ারি

প্রকাশের সময় : ২২ মে, ২০১৬, ১২:০০ এএম

তিরিশের দশকে নাৎসি জার্মানিতে অসহিষ্ণুতার যে ঘৃণ্য প্রকাশ ঘটেছিলো সেরকম কিছু প্রবণতা দেখা যাচ্ছে এখনকার ইসরাইলি সমাজে
ইসরাইলি জেনারেল
ইনকিলাব ডেস্ক : ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে মতবিরোধের জেরে পদত্যাগ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালন। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, ইসরাইল দিন দিন বিপজ্জনক ও চরম অবস্থার দিকে চলে যাচ্ছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, নেতানিয়াহু সরকারের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কট্টরপন্থি নেতা আবিগদর লিভারম্যানকে বসানোর পরিকল্পনার মুখে ইয়ালন পদত্যাগ করেছেন। এক টুইটার বার্তায় প্রধানমন্ত্রীর প্রতি অনাস্থা প্রকাশ করে ইয়ালন বলেন, আমি সরকার ও সংসদ থেকে পদত্যাগ করছি। কারণ সম্প্রতি নেতানিয়াহুর আচার-ব্যবহার ও কর্মকা-ে তার প্রতি আমার অনাস্থা তৈরি হয়েছে। এটা আমাদের মধ্যে দূরত্ব তৈরি করেছে। গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে ইয়ালন বলেন, ইসরাইল এখন চরমপন্থার দিকে এগিয়ে যাচ্ছে। সর্বক্ষেত্রে বর্ণবাদ ও নাশকতার আশঙ্কা বাড়ছে। আমি আমার সর্বশক্তি দিয়ে ইসরাইলের জন্য কাজ করেছি। এসব অপশক্তি ইসরাইলকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে।
চলতি মাসের শুরুর দিকে হলোকাস্ট দিবসে বর্তমান ইহুদি সমাজকে নাৎসি জার্মানির সঙ্গে তুলনা করেন ইসরাইলের সামরিক বাহিনীর দ্বিতীয় প্রধান মেজর জেনারেল ইয়াইর গোলান। তার এ বক্তব্য সমর্থন করেছিলেন মোশে ইয়ালন। এছাড়া মার্চে একজন আহত ফিলিস্তিনী সন্দেহভাজনকে হত্যা করার অভিযোগে এক ইসরাইলি সেনাকে অভিযুক্ত করেন ইয়ালন। এসব কারণেই সরকারের সঙ্গে তার দূরত্ব তৈরি হয়। জেনারেল গোলান বলেন, তিরিশের দশকে নাৎসি জার্মানিতে অসহিষ্ণুতার যে ঘৃণ্য প্রকাশ ঘটেছিলো সেরকম কিছু প্রবণতা তিনি এখনকার ইসরাইলি সমাজে দেখতে পাচ্ছেন। তিনি আরো বলেন, মানুষের প্রকৃত স্বভাব কী সেটা আমাদের দেখা উচিত। এমনকি সেটা যদি আমরা নিজেরাও হই তাহলেও সেটা দেখা উচিত।
হলোকাস্টের কথা মনে করিয়ে দিয়ে তিনি মন্তব্য করেন, যদি কোনোকিছু আমাকে ভীত-সন্ত্রস্ত করে থাকে সেটা হলো হলোকাস্টের স্মৃতি, ইউরোপে যা ঘটেছিলো, বিশেষ করে সত্তর, আশি এবং নব্বইয়ের দশকের আগের জার্মানিতে। আজকের দিনে, ২০১৬ সালে আমাদের মধ্যে সেই একই জিনিসও দেখতে পাওয়াটাও খুব ভয়ের। বিদেশিদের ঘৃণা করার চেয়ে সহজ আর কিছু নেই, যা ভয়ের জন্ম দেয়। নেতানিয়াহু জেনারেল ইয়াইরের সমালোচনা করে বলেছেন, তার এ ধরনের বক্তব্য ক্ষোভের জন্ম দিয়েছে। এসব কথাবার্তায় হলোকাস্টকে সস্তা করে ফেলা হয়েছে এবং এসবের মাধ্যমে ইসরাইলের ক্ষতি করা হয়েছে। তিনি বলেন, ৮০ বছর আগে নাৎসি জার্মানিতে যা ঘটেছিলো তার সাথে তুলনা দিয়ে ইসলাইলি সমাজের সাথে অন্যায় করা হয়েছে। তার মতে এ ধরনের বক্তব্য কিছুতেই গ্রহণযোগ্য নয়। আল জাজিরা, ওয়াশিংটন পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেতানিয়াহুর সাথে মতবিরোধের কারণে প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ