Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

রাজশাহীতে নববর্ষের উপহার সরাসরি রাজশাহী-ঢাকা ট্রেন

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

গ্রীন সিটি, বনলতা, রুপসী বাংলা কিংবা হিমসাগর যে নামেই হোক না কেন রাজশাহী অঞ্চলের মানুষ প্রধানমন্ত্রীর কাছ থেকে নববর্ষের উপহার পেতে যাচ্ছে রাজশাহী-ঢাকা সরাসরি রেল। যা মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা আর নির্বাচনী প্রতিশ্রæতিও বটে। সরাসরি ট্রেন নিয়ে আগ্রহ আলোচনার কমতি নেই সাধারণ মানুষের মধ্যে। বাসে যানজটের বিড়ম্বনা পেরিয়ে স্বল্প সময়ে আরামে রাজশাহী-ঢাকা যাতায়োতের অপেক্ষার প্রহর গুনছে। অনেকে প্রথম দিনের যাত্রা স্মরনীয় করে রাখার জন্য একই ট্রেনে যাত্রা শুরু করে ফিরে আসার পরিকল্পনা নিয়েছে। নামের ব্যাপার নিয়ে নানা মত। তবে এগিয়ে রয়েছে গ্রীন সিটি আর বনলতা। রাজশাহীতে সিল্কসিটি নামে একটি ট্রেন রয়েছে। রাজশাহীর গ্রীন সিটি হিসাবে খ্যাতি রয়েছে। কবি সুকান্তের নাটোরের বনলতা সেন আর রুপসী বাংলা।
অন্যদিকে আমের রাজ্য রাজশাহী হলেও হিমসাগর রাজশাহীর আম নয়। এই আম এখানে খিরসাপাতি হিসাবে পরিচিত ও সম্প্রতি জিআই সনদও পেয়েছে এই নামে। নাম যাইহোক সব কিছুই নির্ভর করছে প্রধানমন্ত্রীর ইচ্ছের উপর। যে নাম দেবেন সেটাই গ্রহণ করে নেবে মানুষ।
নতুন ট্রেন নিয়ে রেলওয়ে পশ্চিমাঞ্চলে চলছে প্রস্তুতি। সরাসরি ট্রেন যেন সময় মেনে যাতায়াত করতে পারে সে নিয়ে বিশ্লেষন। সকাল সাতটায় রাজশাহী ছেড়ে মাত্র চারঘন্টা পথ পাড়ি দিয়ে বেলা এগারোটায় ঢাকায় পৌঁছাবে। আর ঢাকা থেকে বেলা দেড়টায় ছেড়ে রাজশাহী আসবে বিকেল সাড়ে পাঁচটায়। মাঝে শুধু মাত্র বঙ্গবন্ধু স্টেশনে কিছুক্ষণ বিরতি, এ যেন কাজ সেরে দিনে দিনেই ঘরে ফেরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সরাসরি চলার কারনে এ ট্রেনের ভাড়া সামান্য বেশি হবে। প্রস্তাবিত ভাড়া হলো শোভন শ্রেণীতে ৩৭৫ টাকা, সিগ্ধা চেয়ার ৭১৯ টাকা, শীতাতপ নিয়ন্ত্রীত কেবিন প্রতি আসন ৮৬৩ টাকা এবং বার্থ ১ হাজার ২৮৮ টাকা। সূত্র জানান, আশা করা হচ্ছে সম্প্রতি ইন্দোনেশিয়া থেকে আসা নতুন বগি আর ইঞ্জিন দিয়ে ট্রেন যাত্রা শুরু করবে। ১২টি বগিতে সব মিলিয়ে যাত্রী যাবে ৯৩২ জন।
এদিকে বিশেষজ্ঞরা বলছেন যে ইঞ্জিন ও বগি এসেছে তার গতি ঘন্টায় ১৪২ কি:মি:। কিন্তু বিদ্যমান লাইনে ৮৫ থেকে ১০০ কি:মি: এ সীমাবদ্ধ থাকতে হবে। এজন্য প্রয়োজন রেললাইন গুলোর পুরোপুরি সংস্কার। আর তাহলে প্রায় সব ট্রেনেই গতি বাড়বে। সময় লাগবে কম। সরাসরি ট্রেন যাবার সিদ্ধান্তে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরাসরি রাজশাহী-ঢাকা ট্রেন
আরও পড়ুন