Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ধারাবাহিকতা চান লারা

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ ভাবনা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ১২:২৮ এএম

ওয়ানডে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার মানুষ খুঁজে পাওয়া ভার। এরপরও বিশ্বকাপে তাদেরকে ফেভারিটের তালিকায় রাখবেন কম সংখ্যক ক্রিকেট বোদ্ধাই, কারণ- ধারাবাহীকতার অভাব। বিশ্বকাপে সফলতা পেতে তাই তাদেরকে ধারাবাহীক হতে পরামর্শ দিলেন উইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারা।

লারার মতে, আসন্ন বিশ্বকাপে জেসন হোল্ডারের নেতৃত্বাধীন দলটির মূল চ্যালেঞ্জ নক আউট পর্ব পার হওয়া। এই বাধা পার হতে পারলেই ‘যে কোন দলকে পরাজিত’ করার মত খেলোয়াড় ক্যারিবীয় দলে রয়েছে মনে করছেন তিনি। খেলোয়াড়ী জীবনে ২৯৯ ওয়ানডেতে দশ হাজার ৪০৫ রান করা লারা বলেন, দলটির বড় দুঃশ্চিন্তা হচ্ছে ধারাবাহিকতার অভাব।

ভারতের মুম্বাইয়ে এক অনুষ্ঠানে টেস্টে ৪০০ রানের ইনিংস খেলা এই তারকা বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ দলে ম্যাচ জয়ী খেলোয়াড় আছে। তবে ইংলিশ কন্ডিশনে খেলতে এবং বিশ্বকাপ শিরোপা জয়ে সেটা যথেষ্ঠ নয়। আমাদের দরকার ধারাবাহিকতাসম্পন্ন একটা দল। তবে একবার নক আউট পর্ব পার করতে পারলে তারা যে কোন দলকে হারাতে পারে। যা আমরা অতীতে দেখেছি।’

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ আসন্ন বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পায়নি। বাছাই পর্ব পেড়িয়ে ৩০ মে শুরু হতে যাওয়া দশ দলের এ টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে দলটি। বর্তমানে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের নবম স্থানে থাকা দলটি অবশ্য কিছু দিন আগে নিজ মাঠে শীর্ষ দল ইংল্যান্ডের বিপক্ষে ২-২ ব্যবধানে পাঁচ ম্যাচের সিরিজ ড্র করেছে।

বাংলাদেশের বিপক্ষে হোম এন্ড অ্যাওয়ে এবং ভারত সফরে পরাজিত হওয়ার পর তারকা ক্রিকেটার ক্রিস গেইলের রেকর্ড গড়া ব্যাটিংয়ে ইংল্যান্ডকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ। গত অক্টোবরে ভারত সফরে এক ম্যাচ টাই হওয়ার পাঁচ ওয়ানডে সিরিজ ৩-১ ব্যবধানে হারে ওয়েস্ট ইন্ডিজ। এরপর টেস্ট ও টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হয় ক্যারিবিয়রা। তবে চলতি বছর যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিতব্য দুই টেস্ট, তিন ওয়ানডে এবং তিন ম্যাচের টি-২০ সিরিজে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ শক্ত প্রতিদ্ব›দ্বীতা করবে বলে আশা লারার, ‘গত অক্টোবরে ভারত সফরে যেভাবে খেলেছে তার চেয়ে যথেষ্ঠ উন্নতির প্রমাণ ক্যারিবীয়রা দিয়েছে। আমরা নিজ মাঠে একটি শক্তিশালী দল হওয়ার চেষ্টা করছি। আগামী জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতকে চিন্তায় পড়তে হতে পারে। কেননা কন্ডিশন সম্পর্কে আমাদের দল ভাল জানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লারা


আরও
আরও পড়ুন