Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ রবিউস সানি ১৪৪১ হিজরী

ভারতের জন্য আকাশপথ উন্মুক্ত করল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ৩:৪০ পিএম

পাক-ভারত মধ্যকার চলমান উত্তেজনার মধ্যে এবার একটু একটু করে আশার আলো দেখতে শুরু করেছে গোটা বিশ্ব। পাকিস্তানে কারাবন্দি অন্তত ৩৬০ ভারতীয়কে মুক্তি দেওয়ার সিদ্ধান্তের পর এবার ভারতের জন্য আকাশপথ আংশিক উন্মুক্ত করল পাক-সরকার। খবর দ্য ডন।
প্রতিবেদনে বলা হয়, অবশেষে ভারত থেকে পশ্চিমা দেশগুলোতে উড়ে যাওয়া বিমানগুলোর জন্য নিজেদের আকাশ পথের নির্দিষ্ট একটা অংশ খুলে দিয়েছে পাকিস্তান। দেশটির ওপর দিয়ে এখন পর্যন্ত ভারতের মোট ১১টি এয়ার রুট গেছে।
প্রাথমিকভাবে যার মধ্য থেকে একটি রুট ভারতের জন্য পুরোপুরি উন্মুক্ত করে দিয়েছে ইসলামাবাদ। এই পথটি দিয়ে এয়ার ইন্ডিয়া এবং টারকিস এয়ারলাইন্সের বেশ কিছু বিমান ইতোমধ্যে চলাচল করতে শুরু করেছে। শনিবার এমনটাই নিশ্চিত করেছেন পাকিস্তানের এক কর্মকর্তা। তিনি বলেন, ‘পাকিস্তান ভারতের জন্য তাদের আকাশ সীমার একাংশ খুলে দিয়েছে। গত বৃহস্পতিবার তারা নিজেদের ১১টি রুটের মধ্যে একটি রুট পুরোপুরি খুলে দেয়।’ পাকিস্তানের এ কর্মকর্তা আরও বলেন, ‘আমরা এখন পর্যন্ত জানতে পেরেছি যে; এয়ার ইন্ডিয়া এবং টারকিস এয়ারলাইন্সের বিমানগুলো ইতোমধ্যে এই রুটটি ব্যবহার করতে শুরু করেছে। মূলত এই রুটটি ব্যবহার করে ভারত ও পশ্চিমের বিভিন্ন দেশের মধ্যে বিমান চলাচল পুনরায় শুরু হবে।’
এর আগে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জঙ্গি ঘাঁটিতে ভারতীয় বিমান বাহিনীর চালানো অভিযানের পর নিজেদের আকাশপথ পুরোপুরি বন্ধ করে দেয় ইমরান খান নেতৃত্বাধীন পাক সরকার। পরে গত ২৭ মার্চ থেকে পাকিস্তানের আকাশ পথ দিয়ে অন্যান্য দেশের বিমান চলাচল শুরু হলেও তখনো নয়াদিল্লি, ব্যাংকক এবং কুয়ালালামপুরগামী বিমানগুলোকে ছাড়পত্র দেওয়া হয়নি। যদিও বর্তমানে তা ধীরে ধীরে শিথিল করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন