Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বেপরোয়া গাড়ি চালানোয় হত্যা হলেই মৃত্যুদন্ড

গোলটেবিল বৈঠকে আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

বেপরোয়া গাড়ি চালানোর কারণে কারও মৃত্যু হলে সেটা দুর্ঘটনা হিসেবে বিবেচিত হবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, বেপরোয়া গাড়ি চালানোর কারণে হত্যা প্রমাণিত হলে চালককে মৃত্যুদন্ড বা যাবজ্জীবন দিতে বাধ্য থাকবেন আদালত। সেক্ষেত্রে পেনাল কোডের ৩০২ ধারা অনুযায়ী দোষী চালককে মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ড দেবে বিচারক। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ‘নিরাপদ সড়ক আইনের প্রয়োগ ও জনসচেতনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।
এছাড়া সড়কে দুর্ঘটনা প্রতিরোধে চালকদের বুদ্ধি ও বিবেক ব্যবহার করার পরামর্শও দেন আইনমন্ত্রী। তিনি বলেন, দেশে এত উন্নয়নের পরেও সড়ক-মহাসড়কে অস্থির রয়ে গেছে। প্রতিনিয়তই দুর্ঘটনা হচ্ছে, মানুষ মরছে। কেন? আমাদের এর উত্তর খুঁজে বের করতে হবে। দুর্ঘটনা রোধে আইন প্রণয়ন করেছি। এখন এটি সবাইকে মেনে চলতে হবে। চালকদের প্রশিক্ষণ, বৈধ লাইসেন্স নিশ্চিত করতে হবে।
আইনমন্ত্রী বলেন, আইন প্রণয়ন হলেই শুধু হবে না। আইন মেনে চলার সংস্কৃতি তৈরি করতে হবে। সততা ও দায়িত্বশীলতার প্রমাণ রাখতে হবে। তাহলে সড়কে শৃঙ্খলা আসবে। এছাড়া, আমাদের ট্রাফিক ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। চালকরা যেন চাপমুক্ত থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। সবাই মিলে যদি আমরা কাজ করি, তাহলে এই সমস্য থাকবে না। সড়ক সুন্দর হবে। আইনমন্ত্রী বলেন, উন্নত দেশগুলোয় কেউ যদি রাস্তায় মরে যায়, তাহলে আইন তাদের পক্ষে যায় না। কারণ, সে নির্দিষ্ট ওয়াকওয়ে ব্যবহার করেনি। রাস্তার সব অংশ কিন্তু পারাপারের জন্য নয়। সেটা বুঝতে হবে। ওয়াকওয়ে ও ওড়ালসেতু ব্যবহার করতে হবে।
এ সময় সড়ক দুর্ঘটনার একটি পরিসংখ্যান তুলে ধরেন সেমিনারে ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি আব্দুল মান্নান বলেন, গত বিশ বছরে ৬১ হাজার দুর্ঘটনা ও ৮১ হাজার মামলা হয়েছে। আর বিচার হয়েছেন মাত্র একটি ঘটনার। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কপোরেশনের ফরিদ আহমেদ ভূঁইয়া বলেন, দক্ষ চালক দিয়ে আন্তঃজেলা সার্ভিস চালুর পাশাপাশি মহানগরীতে প্রায় ২৮০টি নতুন গাড়ি চালু করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এছাড়া দুর্ঘটনা প্রতিরোধে সরকারের পক্ষ থেকে জুন নাগাদ বিআরটিসিকে ৬০০ বাস ও ৪০০ নতুন ট্রাক দেয়া হচ্ছে। সেমিনারে আরও বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, বিআরটিএ-এর চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া, সাংবাদিক অজয় দাস গুপ্ত প্রমুখ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ