Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদরাসা থেকে শিক্ষা গ্রহণকারীরা আদর্শবান আল্লামা ইসমাঈল নুরপুরী

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশ খেলাফত মজলিসের আমির প্রবীণ ইসলামী চিন্তাবিদ আল্লামা ইসমাঈল নুরপুরী গতকাল রোববার তার শিশুকালের স্মৃতিবিজড়িত রায়পুরার সাহেবনগর দারুল উলুম ইসলামিয়া মাদরাসা ও এতিমখানা পরিদর্শন করেন। মাদরাসার ছাত্রদের ছবক উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।
প্রধান অতিথির বক্তৃতায় মজলিস আমির আল্লামা ইসমাঈল নুরপুরী বলেন, দেশ ও দেশের মানুষ যতটুকু ভালো আছে তা শুধু মাদরাসা শিক্ষার কারণেই ভালো আছে। দেশের মাদরাসাগুলোতে এক আল্লাহ ও রাসুলের (স:) কথা শিক্ষা দেয়া হয়। শিক্ষা দেয়া হয় কোরআন ও হাদিস সম্পর্কে। যা পৃথিবীর ভালো, মন্দ, মানুষ ও মানবিকতার সবচেয়ে বড় নির্ণায়ক ঐশী গ্রন্থ।
মাদরাসা শিক্ষার মাধ্যমে মানুষের মধ্যে মানুষ ও মানবিক গুণাবলি বিকশিত হয়। দ্বীনি শিক্ষা ছাড়া মানুষ কোন ক্রমেই ইহকাল ও পরকালের শান্তি লাভ করতে পারবে না। এটা শুধু তত্ব নয় একটি প্রমাণিত সত্য। মাদরাসা শিক্ষায় শিক্ষিত লোকেরা কখনো অনৈতিক কার্যকলাপের সাথে জড়িত নয়। বেশিরভাগ সাধারণ শিক্ষায় শিক্ষিতদের মধ্য থেকে অনৈতিকতার জন্ম লাভ করে।
তিনি বলেন, কওমি মাদরাসাগুলোর মাধ্যমে কোরআন ও হাদিস হেফাজত হয়। যারা কোরআন হাদিস শিক্ষা করে তারাই আদর্শবান ও সুশিক্ষিত। মাদরাসা শিক্ষার আধ্যাত্মিক গুরুত্ব সম্পর্কে তিনি বলেন, মাদরাসার পাশে সবসময় ফেরেশতারা উপস্থিত থাকেন। এসব ফেরেশতারা ছাত্রদের জন্য আল্লাহর কাছে দোয়া করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ খেলাফত মজলিস নরসিংদী শাখার সাধারণ সম্পাদক ইলিয়াস শেরপুরী, বক্তৃতা করেন হাফেজ মাওলানা নুরুল হক, সেরাজনগর মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রহমান, আমজাদ হোসেন সাকি, তোফাজ্জল হোসেন, কবির হোসেন প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ