Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

অনশনে কিছু হবে না, এক হয়ে রাস্তায় নামুন : কাদের সিদ্দিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:২৬ এএম

বিএনপির উদ্দেশ্যে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, খালেদার মুক্তির দাবিতে অনশন করে কিছু হবে না। যদি পারেন এক হয়ে রাস্তায় নামেন। যদি রাস্তায় নামতে পারেন তাহলে শেখ হাসিনা এক সময় বলবে ছেড়ে দে মা, আমি গেলাম, আমাকে মাফ করো। রাস্তায় নামলে দু-চারটা মামলা হবে। তাতে কী যায় আসে। দেশটাই তো একটি কারাগারে পরিণত করেছে।
গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপির উদ্যোগে ‘গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে’ আয়োজিত গণঅনশনে তিনি এসব কথা বলেন।
কাদের সিদ্দিকী বলেন, আপনারা হলের ভেতর গণঅনশন, আমরণ অনশন করে শেখ হাসিনাকে নাড়াতে পারবেন না। শেখ হাসিনাকে নাড়াতে হলে শেখ হাসিনা যা করেছে তা-ই করতে হবে। হাসিনা ভোটের কথা বলেছেন ৩০ তারিখে আর ২৯ তারিখে সব ভোট চুরি করেছেন। আর চোরকে সোজা করতে হলে আর একটু শক্ত হতে হবে।
বিএনপি আন্দোলন না করলেও বেগম খালেদা জিয়া মুক্তি পাবেন- এমন মন্তব্য করে তিনি বলেন, ‘এই অবৈধ সরকারের কাছে কোনও দাবি আপনারা (বিএনপি) করতে পারেন না। যদি এই অবৈধ সরকারের কাছে আপনারা কোনও দাবি করেন তাহলে আপনাদের পতন হবে। এই দাবির মধ্য দিয়েই শেখ হাসিনাকে স্বীকৃতি দেয়া হবে।
বঙ্গবীর বলেন, এই সরকার অবৈধ, সংসদ অবৈধ, এটা আপনাদেরকে মনে রাখতে হবে।
তিনি বিএনপি নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, আপনারা অনেকেই বলেছেন নির্বাচনের পরের দিন কেন হরতাল ডাকা হলো না। রাস্তা অবরোধ করা হলো না। আমি মনে করি আপনারা রাস্তা অবরোধ না করে ভালোই করেছেন। এখন ধীরে ধীরে অবরোধ শুরু করেন।
শেখ হাসিনার উদ্দেশ্যে কাদের সিদ্দিকী বলেন, আপনি বেগম খালেদা জিয়ার সঙ্গে একটি গণভোটে যদি আসেন তাহলে ৫ পার্সেন্ট ভোটও পাবেন না।
বর্তমানে দেশের যে অবস্থা এরকম অবস্থা হবে জানলে কাদের সিদ্দিকী-রব আপনারা কি মুক্তিযুদ্ধ করতেন? বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু’র এমন প্রশ্নের জবাবে বঙ্গবীর বলেন, বর্তমান বাংলাদেশের যে পরিস্থিতি এর ১০০ ভাগের এক ভাগ হবে- এটা জানলেও আমি মুক্তিযুদ্ধ করতাম না। তিনি বলেন, বঙ্গবন্ধু যেমন প্যারোলে লাহোরে যাননি তেমনি বেগম জিয়াও আজ প্যারোলে মুক্তি না নিলে সেটা হবে দ্বিতীয় নজিরবিহীন। প্যারোলে মুক্তি মানে বেগম খালেদা জিয়ার মৃত্যু, গণতন্ত্রের মৃত্যু।
কাদের সিদ্দিকী বলেন, আজ গণতন্ত্র আর খালেদা জিয়া এক কথা। যে আদালতে যে বিচারক বেগম খালেদা জিয়ার শাস্তি দিয়েছেন সেই বিচারকের জনগণের আদালতে শাস্তি হবে।



 

Show all comments
  • Billal Khan ৮ এপ্রিল, ২০১৯, ৯:৫৩ এএম says : 0
    একদম ঠিক কথা । বিএনপি হলের ভেতর গণঅনশন, আমরণ অনশন করে কিছুই করতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ৮ এপ্রিল, ২০১৯, ১:৩২ এএম says : 0
    সারাদিন মুকতি মুকতি করে লাভ কি,খালেদার তো অনেক বয়স হয়েছে, কিছুদিন পর তো দুনিয়া থেকে চির বিদায় নিয়ে যাবে,তার চেয়ে ওখানেই ভাল,পাপ কম হবে,ওনার জন্য সবাই দোয়া করেন,ঈমান সহকারে যেন দুনিয়া থেকে বিদায় নিতে পারে,সবাই বলেন,আমিন।
    Total Reply(0) Reply
  • Arif Nur ৮ এপ্রিল, ২০১৯, ১:৩২ এএম says : 0
    দলের নামের শেষে লীগ,আর শরীর থেকে মুজিব কোর্ট খুলেন।এই মুজিব কোর্ট এখন আপনার শরীরে শোভা পায় না।
    Total Reply(0) Reply
  • Zepce Man ৮ এপ্রিল, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    নিরামিষ আন্দোলন দিয়ে কিছুই হবে না,কারন আওয়ামীলিগ প্রয়োজনে যত কঠিন কঠোর হবার তা হবে কিন্তু ক্ষমতা চাড়বে না,তারা ভালো করে জানে ক্ষমতা চলে গেলে তারা পৃথিবীর বিলুপ্ত প্রানীতে পরিনত হবে,
    Total Reply(0) Reply
  • Mahfuzur Rahman Tapan ৮ এপ্রিল, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    তাহলে আপনি গুহায় বসে আছেন কেন???
    Total Reply(0) Reply
  • Lablu Miya ৮ এপ্রিল, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    কাকাকে তো অনেকদিন পর দেখা গেল কোথায় ছিলেন কাকা এতদিন ভালো আছেন
    Total Reply(0) Reply
  • তন্ময় বনিক ৮ এপ্রিল, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    একজন সাজা প্রাপ্ত আসামির জন্য রাস্তাতে নামতে বলা মানেই আদালতের চরম অবমাননা_____ নির্দোষ হলে আদালতে প্রামান করুন____
    Total Reply(0) Reply
  • সাদ্দাম সরকার ৮ এপ্রিল, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    আপনি কথা দিয়ে কথা রাখেন নাই,কত বছর পেড়িয়ে গেল চুড়ি পরার খবর নাই।
    Total Reply(0) Reply
  • A. Al Mamun ৮ এপ্রিল, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    এটা ঠিক কথা।কারন অনশন করে আপনারা কার মন ভাঙ্গাবেন।যার মনে সব সময় থাকে হিংসা,গুম খুন করার নেশা।তাই এ সব শান্তিপূর্ন অনশন বাদ দিয়ে পারলে রাস্তায় নামেন। না হয় বসে থাকেন।
    Total Reply(0) Reply
  • Sonjoy Chakraborty ৮ এপ্রিল, ২০১৯, ১০:১০ এএম says : 0
    বাংলাদেশ এখন আর আগের জায়গায় নেই,মানুষ এতবোকা নয়।আপনার কথায় রাস্তায় নেমে যাবে।
    Total Reply(0) Reply
  • NANNU CHOWHAN ৮ এপ্রিল, ২০১৯, ১:০৮ পিএম says : 0
    Mr.kader Siddiqui is right,jodi oboidho vote dakat shorkarer kase apnara kono kisu dabi koren taholeto apnarai boidhota dia dilen. Asholei eai shorkarke namatr hole onek ........... hobe,shara deshe durbar andolon gorte o lorte hobe...
    Total Reply(0) Reply
  • MD;ShaShakil gazi ৮ এপ্রিল, ২০১৯, ৮:৪২ এএম says : 0
    শিয়ালের কাছে মুরগী বরগা দেওয়া। আর এই সরকারের কাছে খালেদা জিয়ার মুক্তি পাওয়া একই কথা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাদের সিদ্দিকী


আরও
আরও পড়ুন