Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মিরবাসীর সাংবিধানিক অধিকার ক্ষু্ন্ন করবেন না মোদিকে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:২৬ এএম

কাশ্মিরের সংবিধান-স্বীকৃত অধিকার ক্ষুন্ন না করতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারকে আহ্বান জানিয়েছে পাকিস্তান। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে কাশ্মিরের নাগরিকদের জন্য বিশেষ অধিকার সুরক্ষার বিধান রয়েছে। লোকসভা নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন দল বিজেপি আবারও ওই অনুচ্ছেদ বাতিলের ইস্যু সামনে এনেছে। পাকিস্তানের দাবি, ওই অনুচ্ছেদ বাতিল করলে তা হবে জাতিসংঘ সনদের লঙ্ঘন। ইসলামাবাদ হুঁশিয়ারি দিয়েছে, কোনভাবেই তারা ভারতের এমন কর্মকান্ড মেনে নেবে না। ভারতের অভ্যন্তরেও বিজেপির ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ইস্যু তীব্র সমালোচনার মুখে পড়েছে।
ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী জম্মু ও কাশ্মির একটি ব্যতিক্রমী রাজ্য। এই অনুচ্ছেদ অনুযায়ী প্রতিরক্ষা, পররাষ্ট্র বা যোগাযোগের মতো কয়েকটি বিষয় ছাড়া বাকি সব ক্ষেত্রে সেখানে ভারতের কোনও আইন প্রয়োগ করতে গেলে রাজ্য সরকারের সম্মতিও জরুরি। নাগরিকত্ব, সম্পত্তির মালিকানা বা মৌলিক অধিকারের প্রশ্নেও এই রাজ্যের বাসিন্দারা বাকি দেশের তুলনায় বাড়তি কিছু সুবিধা ভোগ করেন, আর ৩৭০ ধারাই তাদের সে অধিকার দিয়েছে। ভারতের ক্ষমতাসীন দল বিজেপি বরাবরই এই ধারা বিলোপের পক্ষে। তবে লোকসভা নির্বাচনকে সামনে রেখে আবারও বিজেপি ওই ধারা বিলোপের প্রশ্ন সামনে এনেছে।
গত শুক্রবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল অভিযোগ করেন, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হবে জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন। তিনি বলেন, ’কোনো পরিস্থিতিতে আমরা এটা মেনে নেবো না। আর কাশ্মিরের জনগণও এটা মেনে নেবে না’।
২০১৪ সালের নির্বাচনের আগে কাশ্মির নিয়ে বেশ কিছু প্রতিশ্রুতি দিলেও সংবিধান সংশোধনের মতো প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় আগে কখনোই তারা সেই উদ্যোগ নিয়ে এগোতে পারেনি বিজেপি। বিজেপি সভাপতি অমিত শাহ নিজেও একাধিকবার বলেছেন, রাজ্যসভায় প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় মোদির সরকার ৩৭০ অনুচ্ছেদ বাতিলের উদ্যোগ নিতে পারেনি। শীর্ষ নেতার এমন বক্তব্য ভারতের অভ্যন্তরেও প্রবল সমালোচনার মুখে পড়েছে বিজেপি। বিজেপির সাবেক জোটসঙ্গী ও কাশ্মিরের রাজনৈতিক দল পিডিপি নেতা মাহবুবা মুফতিও বিজেপির বক্তব্যের সমালোচনা করেছেন। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মাহবুবা মুফতি বলেন, ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হলে কাশ্মিরের দখলদার শক্তিতে পরিণত হবে ভারত।
১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই কাশ্মির নিয়ে বিরোধ জিইয়ে রেখেছে ইসলামাবাদ ও দিল্লি। এই অঞ্চলের দখল নিয়ে দুটি যুদ্ধও করেছে ভারত ও পাকিস্তান। কাশ্মির সীমান্তে ভারত-পাকিস্তান পারস্পরিক গোলাগুলির সমান্তরালে চলে দোষারোপের খেলাও। স¤প্রতি পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলার জেরে দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে।



 

Show all comments
  • sulayman zakir ৮ এপ্রিল, ২০১৯, ১:১১ এএম says : 0
    i am veriy confuesd of this metter
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ