Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান হলেন ম্যাকআলিনান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ৬:০৫ পিএম

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন কাস্টমস ও বর্ডার সুরক্ষা কমিশনার কেভিন কে ম্যাকআলেনান। সোমবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে তার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। সাবেক প্রধান কার্স্টেন নিলসেন রোববার আচমকা পদত্যাগ করার পরেই ট্রাম্প এই ঘোষণা দেন। খবর নিউ ইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়, ৪৭ বছর বয়সী জনাব ম্যাকআলিনান এমন সময়ে দায়িত্ব গ্রহণ করছেন যখন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্তে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অনুপ্রবেশকারী অভিবাসীদের নিয়ে রাখা ভমিকায় সংস্থাটির উপর প্রেসিডেন্ট ট্রাম্প চরম অসন্তুষ্ট। টুইটে ট্রাম্প বলেন, ‘আমি আস্থা রাখি যে কেভিন খুব ভাল কাজ করবে!’

পদত্যাগপত্রে সাবেক প্রধান নিলসেন বলেন, তিনি আশা করছেন যে পরবর্তী সচিব ‘আমেরিকার সীমান্তগুলি সম্পর্ণরূপে সুরক্ষিত’ করার জন্য কংগ্রেস এবং আদালতের সমর্থন অর্জন করবেন। যার ফলে যে আইনগুলো সীমান্ত সমস্যা দূর করতে আমাদের ক্ষমতা সীমাবদ্ধতা করে রেখেছে সেগুলো সংস্কার করা সম্ভব হবে।’

সরকারি কাজে যোগ দেয়ার আগে ম্যাকআলিনান শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে আইনের উপরে ডিগ্রী অর্জন করেন এবং ক্যালিফোর্নিয়ায় উকালতি করতেন। ২০১৪ সালে ওবামা প্রশাসনের অধীনে ডেপুটি কমিশনার হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি সীমান্ত সুরক্ষা সংস্থার বিভিন্ন পদে কর্মরত ছিলেন। তিনি ২০১৫ সালে দেশের সর্বোচ্চ বেসামরিক সেবা সম্মাননা, রাষ্ট্রপতি পদক পুরস্কার জিতেছিলেন। ২০১৭ সালে তিনি কাস্টমস ও বর্ডার সুরক্ষা সংস্থায় ভারপ্রাপ্ত কমিশনার হিসেবে নিয়োগ পান এবং ২০১৮ সালের মার্চে আনুষ্ঠানিকভাবে কমিশনার হিসাবে শপথ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন