Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

গ্রীস যাচ্ছেন ইলিয়াস কাঞ্চন উদ্দেশ্য নিরাপদ সড়ক

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ৬:৩৫ পিএম

৬ষ্ঠ গ্লোবাল মিটিং অন রোড সেফটি সেমিনারে অংশ নিতে আগামীকাল মঙ্গলবার (০৯ এপ্রিল) রাত ১টা ৪০মিনিটে গ্রীসের উদ্দেশ্যে দেশ ত্যাগ করবেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান ও জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন। এই সেমিনারটির আয়োজন করেছে গ্লোবাল এ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি। যারা জাতিসংঘের সঙ্গে মিলে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা কিভাবে কমিয়ে আনা যায় সেই লক্ষ্যেই কাজ করছে। 

উল্লেখ্য ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক যে ডিকেড ঘোষিত আছে তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে সংস্থাটি। বিশ্বের বিভিন্ন দেশের সড়ক দুর্ঘটনায় কাজ করা বিভিন্ন সংগঠন নিয়ে এই সংস্থাটি গঠিত। সংস্থাটির সাথে বৃটেনের রয়েল ফ্যামিলির সদস্যরাও যুক্ত আছেন। এবারের সেমিনারে রয়েল ফ্যামিলির একজন সদস্যও যোগ দেবেন বলে জানা গেছে।
এবারের সেমিনারের উদ্দেশ্য ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক ডিকেড শেষ হতে যাচ্ছে। ২০১১ সালে ঘোষিত ২০২০ সাল তথা এই দশ বছরকে টার্গেট করে ডিকেড ঘোষিত হয়। ইতিমধ্যেই ঘোষিত ডিকেডের ৯ বছর চলছে। ২০২০ সালে এর মেয়াদ শেষ হবে। এই সময়ের মধ্যে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা কতটুকু কমিয়ে আনা গেছে, যদি না কমে থাকে কেন কমেনি, কোন কোন ক্ষেত্রে অগ্রগতি আছে, আর কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য কি কি করা দরকার তা আলোচনা হবে এই সেমিনারে। সেই সাঙ্গে কিভাবে এই সময়ের মধ্যে বাকী কাজ বা যে প্রস্তাবনা আসবে তা বাস্তবায়ন করা যায় তারও একটি কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।
ইলিয়াস কাঞ্চন সেমিনারে বাংলাদেশের সড়ক দুর্ঘটনার চিত্র, কারণ, প্রতিকার, অগ্রগতি, করণীয়, সুপারিশমালাসহ বিভিন্ন দিক তুলে ধরবেন বলে ইনকিলাবকে জানিয়েছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের যুগ্ন মহাসচিব লিটন এরশাদ।
লিটন এরশাদ বলেন, এই সেমিনারে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে গত ২৫ বছরের নিরাপদ সড়ক চাইয়ের কর্মকাণ্ড তুলে ধরবেন। তার (ইলিয়াস কাঞ্চন) সঙ্গে সফরসঙ্গী হিসেবে আছেন নিসচার আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়। যিনি এলায়েন্স এডভোকেট অর্থাৎ সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার দিক নির্দেশনার উপর ভূমিকা রাখেবেন। সাথে থাকবেন নিসচার প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ। যিনি সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা নিরসনে প্রশিক্ষণের বিষয়টির সাথে আমাদের প্রশিক্ষণের সমন্বয় করবেন। জয় এবং ফারিহা উভয়ই এই দুই বছরে গ্লোবাল এ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি প্রণীত দিকনির্দেশনার আলোকে বাংলাদেশে কাজ করবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপদ সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ